অর্থনীতি-ব্যবসা জাতীয়

পুজিবাজারে সূচকের বড় ধরনের পতন

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের বড় ধরনের পতন হয়েছে। এদিন লেনদেনে অংশ নেওয়া প্রায় অর্ধেক শেয়ারের দাম কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন শুরুতে উত্থান-পতন থাকলেও ব্যাংক খাতের সেল প্রেসারে কমতে থাকে সূচক। আজ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আগের দিনের তুলনায় লেনদেনের পরিমাণও কমেছে। আজ দিনশেষে এই বাজারে লেনদেন হয়েছে ৯৪৪ কোটি টাকা। যা আগের দিনের তুলনায় ২৪২ কোটি ৬০ লাখ টাকা কম। আগের কার্যদিবস সোমবার এই বাজারে ১ হাজার ১৮৭ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৮৯৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০৯ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ২১১৯ পয়েন্টে।

ডিএসইতে সারাদিনে ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ১২১টির, কমেছে ১৬৪টির আর অপরিবর্তিত আছে ৪৫টি কোম্পানির শেয়ার দর।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসইতে ৫৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৮৯ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০০টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত আছে ৩০টির।