অন্যরকম খবর স্বাস্থ্য

পান খেলে ডায়াবেটিক রোগ ভাল হয়!

রেহেনা আক্তার রেখা:

“যদি সুন্দর একখান মুখ পাইতাম

মইশখাইল্যা পানের খিলি তারে বানাই খাওয়াইতাম”

পান নিয়ে শেফালী ঘোষের এই গানটি কোটি মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছে।এছাড়া পান নিয়ে রচিত হয়েছে এরকম হাজার হাজার গান। রচিত হয়েছে কত কবিতা।পান একপ্রকার গুল্মজাতীয় গাছের পাতা।। নিশ্বাসকে সুরভিত করা এবং ঠোঁট ও জিহবাকে লাল করার জন্য মানুষ পান খায়।

প্রধানত দক্ষিণ এশিয়া, উপসাগরীয় অঞ্চলের দেশসমূহ, দক্ষিণ-পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানুষ পান খায়। কেবল স্বভাব হিসেবেই নয়, বাংলাদেশে ঐতিহ্যগতভাবে সামাজিক রীতি, ভদ্রতা এবং আচার-আচরণের অংশ হিসেবেই পানের ব্যবহার চলে আসছে। অনুষ্ঠানাদিতে পান পরিবেশন দ্বারা প্রস্থানের সময় ইঙ্গিত করা হয়। এক সময় উৎসব, পূজা ও পুণ্যাহে পান ছিল অবিচ্ছেদ্য অংশ।

এছাড়া পান খাওয়ার  রয়েছে অনেক উপকারিতা রয়েছে।

১। ডায়াবেটিক দূর করে:- পানে যে সকল উপাদান ব্যবহার করা হয় অর্থাৎ সুপারি, চুন, জর্দা ইত্যাদি চিবানোর ফলে আমাদের রক্তের শর্করা সঠিক থাকে। এতে ডায়াবেটিক হবার সম্ভাবন কমে যায়। যাদের ডায়াবেটিকের সমস্যা ইতিমধ্যে আছে তাদেরও দমন হবে।

২।ওজন কমাতে সাহায্য করে: যারা ওজন কমাতে ইচ্ছুক তারা পান খেতে পারেন। পান খেলে ওজন পারেনা, অপরদিকে আপনি অনেকক্ষণ না খেয়ে থাকতে পারবেন। ডায়েট এর জন্য পানের চেয়ে ভাল কিছু আপনি পাবেন না।

৩। মুখের দুর্গন্ধ দূর  হয়: পান তার নিজের বিশেষ ধরণের গন্ধের জন্য বিখ্যাত। পান খেলে মুখের দুর্গন্ধ নাশ হয়। পান খেলে মুখের ভিতরের অ্যাসকরবিক অ্যাসিডের স্তর স্বাভাবিক থাকে। ‌যার ফলে বিভিন্ন রোগ দূরে থাকে। পান খেলে দাঁত পরিষ্কার হয়। ফলে দাঁতে ক্ষয়ের সম্ভবানা থাকে না।

৪। মাথা ব্যথা দূর করে:- আপনার যদি মাথায় অনেক ব্যথা অনুভূত হয়, তাহলে এক্ষেত্রেও পান আপনাকে সাহায্য করতে পারে। পান পাতা বেটে মাথায় লাগিয়ে রাখুন। এতে আপনার মাথা ঠাণ্ডা হবে এবং ব্যথা দূর হবে।

৫।পেটের ব্যাথা থেকে মুক্তি পাওয়া যায়: পেটে ব্যাথা বা কোষ্টকাঠিন্য হলে পান পাতার ওপর নারকেল তেল লাগিয়ে মোমবাতির ওপর ধরুন। এবার পেটে সেঁক দিন। পেটে ব্যাথা থেকে মুক্তি মিলবে

শুধু তাই নয় পান রোমান্টিকতায়ও বাড়ায়। অমায়িক কবি পরিতোষ ভৌমিকের লেখা ‘পানের মহিমা’ নামক কবিতায় আমরা সে রোমান্টিকতার প্রকাশ পাই –

“বউ আমার মহা খুশী পানের কথা শুনে

কদিনেই সে হল সাথী পানে আর চুনে।

পানের রসে দুজন মিলে রসের গড়াগড়ি

সকাল সন্ধ্যা পানের বাটায় প্রেমের ছড়াছড়ি”।