আন্তর্জাতিক

পাগলা কুকুর খ্যাত ম্যাটিসকে প্রতিরক্ষামন্ত্রী করতে চান ট্রাম্প

eযুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পাগলা কুকুর খ্যাত নৌবাহিনীর অবসরপ্রাপ্ত জেনারেল জেমস ম্যাটিসকে প্রতিরক্ষামন্ত্রী পদে নিয়োগের বিষয়টি গুরুত্বসহকারে ভাবছেন তিনি।

শনিবার নিউ জার্সিতে ম্যাটিসের সঙ্গে বৈঠকের পর এক টুইটে ট্রাম্প বলেছেন, তিনি তার সঙ্গে কথা বলে বিমোহিত হয়েছেন। ম্যাটিস সত্যিকার অর্থে একজন জেনারেলের জেনারেল। জেনারেল জেমস ম্যাটিস ইরাক ও আফগানিস্তানে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছিলেন।

প্রেসিডেন্ট বারাক ওবামা তাকে ইউএস সেন্ট্রাল কমান্ডের কমান্ডার নিয়োগ দিয়েছিলেন। কিন্তু মধ্যপ্রাচ্য থেকে সৈন্য প্রত্যাহার এবং ইরান ইস্যুতে ওবামা প্রশাসনের সঙ্গে তার মতবিরোধ দেখা দিয়েছিল। বর্ণাঢ্য কর্মময় জীবনে তাকে ‘ম্যাড ডগ’ বা ‘পাগলা কুকুর’ আখ্যা দেয়া হয়েছিল।

তার একটি বিখ্যাত উক্তি ছিল, ‘ভদ্র হও, পেশাদার হও কিন্তু যাদের সঙ্গে তোমার সাক্ষাৎ হবে তাদের সবাইকে হত্যার পরিকল্পনা কর।’

আফগানিস্তান নিয়ে তিনি একবার মন্তব্য করেছিলেন, মানুষকে গুলি করাটা আনন্দের। এ কারণে তিনি সমালোচিতও হয়েছিলেন। পরে অবশ্য তিনি ক্ষমা চান। ৬৬ বছর এ জেনারেলের বই পড়ার প্রতি রয়েছে প্রবল ঝোঁক। তার ব্যক্তিগত লাইব্রেরিতে রয়েছে ৭০ হাজার বই। চিরকুমার এ জেনারেল ‘যোদ্ধা সন্ন্যাসী’ উপাধিতেও ভূষিত হয়েছেন।

তিনি ইরানের পরমাণু চুক্তির ঘোর বিরোধী ছিলেন। তবে ট্রাম্প রুশ প্রেসিডেন্ট পুতিনের ব্যাপারে অত্যন্ত ইতিবাচক মনোভাব পোষণ করলেও ম্যাটিস সতর্ক করে দিয়েছিলেন যে মস্কো ন্যাটোকে ভেঙে ফেলতে চায়।

প্রতিরক্ষামন্ত্রী পদে ম্যাটিসকে নিয়োগের ক্ষেত্রে বড় বাধা হচ্ছে একটি আইন যেখানে বলা হয়েছে কোনো সেনা কর্মকর্তাকে এ পদে নিয়োগ দিতে হলে অবসরের পর সাত বছর অতিবাহিত হতে হবে।

Add Comment

Click here to post a comment