আন্তর্জাতিক

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজের বিরুদ্ধে তদন্তের নির্দেশ পাক আদালতের

rপাকিস্তানের প্রধানমন্ত্রী ও তার পরিবারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগসহ পানামা পেপার্স কেলেংকারি নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। গত ৯ জুলাই ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিজম (আইসিআইজে) পানামা পেপার্স ফাঁস করে। সেখানে কর ফাঁকি দিয়ে বেনামে সম্পদ গড়ার অভিযোগে রাজনীতিবিদসহ বিশ্বের বিভিন্ন অঙ্গনের প্রভাবশালীদের লম্বা তালিকা দেয়া হয়।

ওই তালিকায় পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার পরিবারের নামও উঠে আসে। তাদের বিরুদ্ধে কর ফাঁকি দিয়ে যুক্তরাজ্যে সম্পদের মালিক হওয়ার অভিযোগ উঠে। তবে তারা এই অভিযোগ অস্বীকার করেছেন।
নওয়াজ শরিফ ও তার পরিবারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠার পর পাকিস্তানের বিরোধী দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নওয়াজের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে।

পিটিআই প্রধান সাবেক পাক ক্রিকেটার ইমরান খান বুধবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ অচল করে দেয়ার হুমকি দিয়েছিলেন। কিন্তু মঙ্গলবার সুপ্রিম কোর্ট নওয়াজ ও তার পরিবারের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তে কমিশন গঠনের নির্দেশ দেয়ায় ওই হুমকি থেকে সরে আসেন ইমরান।

পাকিস্তানের দৈনিক ডনের প্রতিবেদনে বলা হয়, সুপ্রিম কোর্ট পিটিআই এবং পাকিস্তান মুসলিম লীগ উভয় দলকে পানামা পেপার্সে ফাঁস হওয়ার তথ্য নিয়ে তদন্তের জন্য কমিশন গঠনে তাদের শর্তাবলী জানাতে বলেছেন। আদালতের পক্ষ থেকে আরও বলা হয়, ‘কমিশন সরাসরি সুপ্রিম কোর্টের কাছে তদন্ত প্রতিবেদন দেবে।’

আদালতের এই নির্দেশের পর ইমরান অবরোধ কর্মসূচি বাতিল করে বলেন, ‘সুপ্রিম কোর্টের পরামর্শের পর আমরা বুধবার আল্লাহকে ধন্যবাদ জানানো এবং ইসলামাবাদের প্যারেড গ্রাউন্ডে ধন্যবাদ দিবস উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছি।’ গত সপ্তাহে ইসলামাবাদ অচল করে দেয়ার হুমকির পর থেকেই ইমরান সমর্থক ও পুলিশের মধ্যে টানা কয়েকদিন সংঘর্ষ হয়েছে। শতাধিক ব্যক্তিকে আটক করেছে পুলিশ।

এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দুর্নীতির বিচারের দাবিতে ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক ই-ইনসাফের (পিটিআই) বিক্ষোভ কর্মসূচি সংঘর্ষে রূপ নেয়।

ভিডিও: বেশি বাড়ালে এভাবেই মুখ থুবড়ে পড়তে হয় রাস্তায়, দেখুন কীভাবে পড়লো ছেলে দুটি (ভিডিও)

Add Comment

Click here to post a comment



সর্বশেষ খবর