লাইফ স্টাইল

পাঁচ অভ্যাস ছাড়লেই জীবন খুশির

1aকেরিয়ার, বাড়ি, গাড়ি, যা যা কিছুর স্বপ্ন দেখেছিলেন জীবনে সব কিছুই পেয়েছেন। বছর বছর ইনক্রিমেন্টও হচ্ছে, বেড়াতেও যাচ্ছেন, মাসে দু’দিন রেস্তোরাঁয় খাওয়া, ক্রেডিট কার্ডের বাড়তে থাকা বিল, সাচ্ছন্দ্যের সব কিছুই মজুত জীবনে।

তবুও কি জীবনে ফাঁকা ফাঁকা লাগে? খুশি থাকার সব কিছু থাকা সত্ত্বেও মনে আনন্দ নেই? কেন বলুন তো? কারণ লুকিয়ে রয়েছে আপনার নিজের ভাবনার মধ্যেই। এই পাঁচটা অভ্যাস ছাড়লেই জীবনে খুশি খুঁজে পাবেন।

তুলনা: নিজেকে অন্যের সঙ্গে তুলনা করা ছাড়ুন। এর থেকে মনে ঈর্ষা,
জীবনে অবসাদ আসে। যা আপনার খুশি থাকার পথে বাধা হয়ে দাঁড়ায়।

ঠিক প্রমাণ: সব সময় নিজেকে সঠিক প্রমাণ করার চেষ্টা ছাড়ুন। আমরা সকলেই নিজের মতো করে কোনও পরিস্থিতি বিচার করি। সকলেই নিজেদের জায়গায় ঠিক। তাই সব সময় নিজেকে ঠিক প্রমাণ করার চেষ্টা করা ভুল। যারা আপনাকে বোঝার তারা এমনিতেই বুঝবে।

বৈষয়িক: জীবনে সাচ্ছন্দ্য সকলেই চান। কিন্তু অনেক সময়ই আমরা ভাল থাকা, খুশি থাকার সঙ্গে জীবনের বিলাস ব্যসনকে এক করে ফেলি। জীবনে সত্যিই খুশি থাকতে চাইলে বৈষয়িক সাচ্ছন্দ্যের পিছনে ছোটা ছাড়ুন।

দোষারোপ: কোনও পরিস্থিতি নিজের প্ল্যান অনুযায়ী বা প্রত্যাশা মতো না হলে প্রথমেই আমরা অন্যদের দোষারোপ করি, নিজের ভুল দেখার চেষ্টা করি না। খুশি থাকতে হলে অন্যকে দোষারোপ করা ছাড়তে হবে।

জীবনে দুঃখে থাকার সবচেয়ে বড় কারণ সব সময় খুশি খোঁজার চেষ্টা। জীবনে যা পেয়েছেন, যা রয়েছে নিজের তা নিয়ে কৃতজ্ঞ, খুশি না থেকে চাহিদা বাড়ানো, অন্য কিছুর মধ্যে খুশি খোঁজার চেষ্টা। আনন্দে থাকতে হলে খুশির সন্ধান করতে হবে নিজের ভিতরে, বাইরে নয়।

ভিডিওঃ যে ভিডিও উপেক্ষিত জীবনের গল্প বলে, যে ভিডিও হাসির ভূমিকায় আমাদের কাঁদায়

Advertisements

Add Comment

Click here to post a comment