Default

পররাষ্ট্র সচিব মঙ্গলবার দিল্লি যাচ্ছেন

eপররাষ্ট্র সচিব মো. শহীদুল হক মঙ্গলবার তিন দিনের সফরে দিল্লি যাচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরের প্রস্তুতির লক্ষ্যে তিনি এ সফর করছেন।

পররাষ্ট্র সচিব বুধবার দিল্লিতে ভারতের পররাষ্ট্র সচিব সুব্রামনিয়াম জয়শঙ্করের সঙ্গে বৈঠক করবেন। এ বৈঠকেই শেখ হাসিনার সফরের এজেন্ডা নির্ধারিত হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৩ ডিসেম্বর দু’দিনের সফরে দিল্লি যাচ্ছেন। এ সময় তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে নিরাপত্তা পরিস্থিতি ও সন্ত্রাস দমন অধিক গুরুত্ব লাভ করতে পারে। প্রধানমন্ত্রীর সফরকালে এক ডজনের বেশি চুক্তি সই হবে বলে ধারণা করা হচ্ছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত বছরের জুনে বাংলাদেশ সফর করেন। ওই সফরকালে দু’দেশের মধ্যে ২২টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। শেখ হাসিনার সফর তারই ফিরতি সফর।

পররাষ্ট্র সচিব দেশে ফিরে আসার পর ভারতের কোনও একজন প্রভাবশালী মন্ত্রী বাংলাদেশ সফরে আসতে পারেন। এক্ষেত্রে প্রথা অনুযায়ী পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের ঢাকায় আসার সম্ভাবনা রয়েছে। তবে সুষমা শারিরীকভাবে কিছুটা অসুস্থ হওয়ায় তিনি আসতে না পারলে প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর বাংলাদেশে আসতে পারেন। পররাষ্ট্র সচিবের সফরকালে এ বিষয়টিও চূড়ান্ত হতে পারে।

এছাড়াও, পররাষ্ট্র সচিবের সফরকালে বাংলাদেশের প্রধান অগ্রাধিকার তিস্তার পানিবন্টন চুক্তিসহ সফরের প্রায় সকল এজেন্ডা আলোচনা হবে। প্রধানমন্ত্রীর আসন্ন ভারত সফরকালে গঙ্গা ব্যারেজ প্রকল্পে ভারতের অংশগ্রহণের বিষয়ে একটি চুক্তি হওয়ার সম্ভাবনা আছে। এছাড়াও চট্টগ্রাম ও মংলা সমুদ্র বন্দর ব্যবহারে ‘স্ট্যান্ডার্ড অব অপারেটিং প্রসিডিউরস’ (এসওপি) এবং বাংলাদেশ ও ভারতের মধ্যে যাত্রীবাহী জাহাজ চলাচলে চুক্তি হতে পারে। এ ছাড়া অর্থনৈতিক ও বাণিজ্যিক ক্ষেত্রে একাধিক চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।

পররাষ্ট্র সচিবের সফরকালে ভারতের পক্ষ থেকে বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার বিষয়ে উদ্বেগ জানানো হতে পারে।

ইতিমধ্যে এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ভারতীয় হাইকমিশন থেকে প্রধানমন্ত্রীর দফতরের মাধ্যমে গভীর উদ্বেগের কথা জানানো হয়েছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ভারতের গভীর উদ্বেগ প্রধানমন্ত্রীকে জানানোর নির্দেশ দেয়ার পর ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা প্রধানমন্ত্রীর দফতরকে তা অবহিত করেন। এছাড়াও ভারতের পররাষ্ট্র দফতরের মুখপাত্র আগেই বলেছেন যে, বাংলাদেশ সরকারের সঙ্গে ভারতের হাইকমিশনার এ বিষয়ে যোগাযোগ রাখছেন।

ভিডিও:রাশিয়ান আর্মিদের যুদ্ধের পূর্বে যে কঠিন ট্রেনিং দেয়া হয়!! দেখে গা শিউরে উঠবে আপনার (ভিডিও)

Add Comment

Click here to post a comment