slider আইন-আদালত

নিজাম হাজারীর এমপি পদ নিয়ে হাইকোর্টের বিভক্ত রায়

nizam1481011071ফেনী-২ আসনের সরকারদলীয় সাংসদ নিজাম উদ্দিন হাজারীর সংসদ সদস্য পদ নিয়ে বিভক্ত রায় ঘোষণা করা হয়েছে।

সিনিয়র বিচারপতি মো. এমদাদুল হক নিজাম উদ্দিন হাজারীর সংসদ সদস্য পদ অবৈধ ঘোষণা করলেও অন্য বিচারপতি এফ আর এম নাজমুল আহসান তাতে দ্বিমত পোষণ করে এ বিষয়ে জারি করা রুল খারিজ করে দিয়েছেন।

নিয়ম অনুযায়ী এখন বিষয়টি শুনানির জন্য প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা নতুন কোনো একক বেঞ্চে পাঠাবেন।

আদালতে নিজাম হাজারীর পক্ষে ছিলেন ব্যারিস্টার শফিক আহমেদ, অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এমপি এবং রিট আবেদনকারীর পক্ষে ছিলেন অ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী ও সত্যরঞ্জন দত্ত। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আমিনুর রহমান চৌধুরী।

এর আগে গত ১ ডিসেম্বর নিজাম হাজারীর এমপি পদের বৈধতা নিয়ে জারি করা রুলের শুনানি শেষে রায়ের জন্য আজকের দিন ঠিক করেছিলেন হাইকোর্ট।

নিজাম হাজারীর কারাভোগ নিয়ে একটি জাতীয় দৈনিকে ২০১৪ সালে সাজা কম খেটেই বেরিয়ে যান সাংসদ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এ প্রতিবেদন যুক্ত করে রিট আবেদন দাখিল করা হয়। অস্ত্র মামলায় সাজা কম খাটার অভিযোগ এনে নিজাম হাজারীর সংসদ সদস্য পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন স্থানীয় যুবলীগ নেতা শাখাওয়াত হোসেন ভূঁইয়া।

এ রিট আবেদনে ২০১৪ সালের ৮ জুন হাইকোর্ট এক আদেশে ফেনী-২ আসন কেন শূন্য ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন। এ ছাড়া নিজাম হাজারীর সাজা খাটার বিষয়ে প্রয়োজনীয় নথিপত্র তলব করেন।

Add Comment

Click here to post a comment