আন্তর্জাতিক

নিউ ইয়র্কে হয়ত কাজ করবে না ট্রাম্পের নীতি : মেয়র

cনিউ ইয়র্কের মেয়র বিলে দে ব্লাসিও ট্রাম্প টাওয়ারে যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করে জানিয়েছেন, নিউ ইয়র্কে হয়ত ট্রাম্পের সব নীতি কার্যকর করা সম্ভব হবে না। এ সময় তিনি অভিবাসী ইস্যুর প্রতি ইঙ্গিত করে জানান, প্রয়োজনে হোয়াইট হাউজের এই নীতি থেকে রক্ষা পেতে নিউ ইয়র্কে পৃথক বলয় তৈরি করবেন তিনি।

‘অভিবাসীদের স্বর্গ’ হিসেবে পরিচিত নিউ ইয়র্কে ট্রাম্পের নীতি কাজ করবে না বলে জানিয়ে মেয়র বলেন, আমি তাকে বারবার জানিয়েছি আমার শহর এবং এমন আরো অনেক শহর তাদের নাগরিকদের রক্ষার জন্য যা করা দরকার তাই করবে। আমরা আমাদের পরিবারগুলোকে বিচ্ছিন্ন হতে দেব না।

তিনি আরো জানান, নিউ ইয়র্কে যুক্তরাষ্ট্রের যে কোন রাজ্যের তুলনায় তিনগুণ বেশি বিদেশী নাগরিকের স্থায়ী বসবাস। তারা কয়েক প্রজন্ম ধরে এখানে বাস করছে।

উল্লেখ্য, অবৈধভাবে বাস করা ও অপরাধের রেকর্ড থাকা ৩ লাখ অভিবাসীকে কারাদণ্ড বা যুক্তরাষ্ট্র থেকে বের করে দেয়ার ঘোষণা দিয়েছেন ট্রাম্প। দেশটির দ্য মাইগ্রেশন পলিসি ইন্সটিটিউট জানায়, এই সংখ্যাটা আসলে ৮ লাখ ২০ হাজার। তাদের অধিকাংশের অপরাধ অবৈধভাবে সীমান্ত অতিক্রম করা। আর সে কারণেই বিষয়টি সমর্থন করছে না নিউ ইয়র্ক সহ আরো বেশ কিছু শহরের মেয়র।

Advertisements

Add Comment

Click here to post a comment