অন্যরকম খবর

‘নাম মাত্র’ দাম দিলেই হবেন এই দ্বীপের রাজা!

2bf4064bc3dd2cc6be7e674bf132cd91

ছবির মতো সাজানো একটা ছোট্ট দ্বীপ। জনসংখ্যাও বেশি নয়। দ্বীপে থাকছে একটি বিশালাকার মধ্যযুগীয় প্রাসাদ। সেই বিলাসবহুল প্রাসাদে রয়েছে ১০টি শোওয়ার ঘর।

প্রাসাদের যে কোনও ঘর থেকে বাইরে তাকালেই নীল জল। ইতালির বিখ্যাত ত্রাসিমেনো হ্রদ। দ্বীপটিকে সুন্দর ও স্বাস্থ্যকর করে তুলতে প্রচুর গাছও লাগিয়েছেন দ্বীপের বাসিন্দারা। রয়েছে অত্যাধুনিক সব রকম সুবিধেও। শুধু নেই একজন রাজা। হ্যাঁ, ইতালির উমব্রিয়া অঞ্চলের একটি ছোট দ্বীপ বিক্রির জন্য বিজ্ঞাপন দেওয়া হয়েছে। ছবির মতো সুন্দর ওই দ্বীপ, প্রাসাদ, গীর্জা–সব মিলিয়ে দাম ধার্য করা হয়েছে মাত্র ৩০ লক্ষ পাউন্ড (ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে আঠাশ কোটি টাকা)! এই টাকা খরচ করতে পারলেই যে কোনও ব্যক্তিই ওই দ্বীপের রাজা হবেন। তাঁর হাতেই থাকবে দ্বীপের শাসন ক্ষমতা।

হ্যাঁ, দামের সংখ্যাটা বহু ধনীর কাছেই ‘মাত্র’ হতে পারে। কারণ এই দামে লন্ডনের ওয়েস্টমিনস্টারে একটি বাড়িও কেনা যায় না। ইতালির উমব্রিয়া অঞ্চলে এই দ্বীপটিকে কেউ কিনলে, প্রাসাদটি তিনি হোটেল হিসেবেও ভাড়া দিতে পারবেন। সেই অনুমতি দিয়েছে ইতালি সরকার। দ্বীপটি কিনলে ১১ একর জমির প্রাসাদটির সঙ্গেই মিলবে একটি টেনিস কোর্ট, ব্যবসা করতে চাইলে পাবেন দু’টি ব্যক্তিগত বন্দরও। একই সঙ্গে রাজার নিরাপত্তা দেবে স্থানীয় প্রশাসন।

ইতালি প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ১৮৮৫ থেকে ১৮৯১ সালের মাঝামাঝি ওই প্রাসাদটি তৈরি করা হয়। প্রাসাদের ভিতের সে যুগের অতিমূল্যবান আসবাবও রয়েছে। অপেক্ষা শুধু একজন রাজার।

Advertisements

Add Comment

Click here to post a comment