আন্তর্জাতিক

নতুন মানচিত্রে দেশের চিত্র: মৃত্যুপুরী দক্ষিণ আফ্রিকা কিংবা সমকামী পর্নে পাকিস্তান

134102map-newএক বিস্ময়কর নতুন গ্লোবাল মানচিত্র দেখাচ্ছে, বিশ্বের কোন দেশ কোন বিষয়টি নিয়ে অনন্য হয়ে উঠেছে। ইন্টারনেট থেকে এ সংক্রান্ত অসংখ্য তথ্য সংগ্রহ করা হয়েছে। ওয়ার্ল্ড ব্যাংক বা গিনিস ওয়ার্ল্ড রেকর্ডস ঘাঁটাঘাঁটি করা হয়েছে।

এই মানচিত্রে ভীতিকর বিষয়গুলোও উঠে এসছে। সেখানে বলা হচ্ছে, পুরুষদের সমকামীতা বিষয়ক পর্ন মুভি পৃথিবীর যেকোনো স্থানের চেয়ে পাকিস্তানে বেশি দেখা হয়। মানুষের মৃত্যুর সংখ্যার দিক থেকে সবার থেকে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। আর আমেরিকা বিশ্বকে নিয়ন্ত্রণ করে, তবে ক্ষমতার দিক দিয়ে নয়, বরং স্পাম ই-মেইল চালাচালির দিক থেকে।

এই মানচিত্রের দিকে তাকালে যেকোনো মানুষের ভ্রূকুঞ্চিত হবে। এটি ডেভিড ম্যাকক্যান্ডেলস এবং ইনফরমেশন ইজ বিউটিফুল ডট নেট বানিয়েছে।

আপনি হয়তো ভাববেন প্রযুক্তি বিশ্বের আঁতুর ঘর সিলিকন ভ্যালির ওয়াই-ফাই সবচেয়ে দ্রুতগতির। কিন্তু আসলে এর সন্ধান মিলেছে লিথুনিয়ায়। রটেন ওয়াইফাই এমন তথ্যই দিচ্ছে। আর কানাডায় ওয়াই-ফাই ব্যবহৃত হয় কেবলমাত্র ফেসবুক ব্যবহারের কাজে। বিশ্বের যেকোনো দেশের চেয়ে কানাডাতেই মানুষ বেশি বেশি ফেসবুকে প্রবেশ করেন।

টুইটারে সেন্সরশিপ আরোপের ক্ষেত্রে শীর্ষে রয়েছে তুরস্ক। আর ড্যাশক্যাম ব্যবহারের ক্ষেত্রে রাশিয়াকে কেউ ছাড়িয়ে যেতে পারেনি। সবচেয়ে বেশি হ্যাকিংয়ের শিকার হয়ে থাকেন অস্ট্রেলিয়ানরা। তাই সেখানেই মানুষ সবচেয়ে বেশি পাসওয়ার্ড বদলে থাকেন।

অভিজাত হুইস্কি পানে সবার প্রথমে রয়েছে ফ্রান্স। কফি পানকারীদের মধ্যে সবার ওপরে রয়েছে নেদারল্যান্ডস। আর পিৎজা সাবাড় করার এক্সপার্ট নরওয়ের মানুষরা।

জাপানে তিন তারকা হোটেলের সংখ্যা বিশ্বের যেকোনো স্থানের চেয়ে বেশি। তাই ‘ফুড ডেস্টিনেশন’ বলতে জাপানই এগিয়ে।

সিঙ্গাপুরের মানুষরা দুপুরের খাবার গ্রহণে সবচেয়ে বিলাসী। আর মিশরে রয়েছে সবচেয়ে বেশি ওজনদার নারী।

এভাবে বিভিন্ন দেশের কথা উঠে এসেছে। যেমন- কোকেনের জন্য এগিয়ে পেরু। বেলারুশ অ্যালকোহল পানকারীদের আখড়া। অসুখী মানুষের ভীড় যেন একমাত্র টোগাতেই। খুনের ঘটনায় সবচেয়ে এগিয়ে হন্ডুরাস। আর শিশু মৃত্যুর হার সবচেয়ে বেশি অ্যাঙ্গোলায়। সূত্র: ডেইলি মেইল

Add Comment

Click here to post a comment