খেলা-ধুলা

বার্সার নতুন নেইমার তিনি

অনেক জল ঘোলা করে পিএসজিতে পাড়ি জমিয়েছেন ব্রাজিল ফরোয়ার্ড নেইমার। তারপর থেকেই আলোচনা- বার্সেলোনার সেই আক্রমণ ধার থাকবে তো?
লিওলেন মেসি, লুইস সুয়ারেজ আর নেইমার মিলে ২০১৩ সাল থেকে সেরা আক্রমণের যে ত্রিফলা তৈরি করেছিলেন, তা হয়তো আর ফুটবল বিশ্ব দেখবে না।
কিন্তু নেইমারের অভাব যে বার্সেলোনাকে খুব একটা অনুভব করতে হবে না, সে বার্তা দিয়ে রাখলেন জেরার্ড ডেউলোফু।
সোমবার রাতে ন্যু ক্যাম্পে ব্রাজিলের ক্লাব শাপেকোয়েন্সের বিপক্ষে তার নৈপুন্যে বার্সা ৫-০ গোলের বড় ব্যবধানে জয় পেয়েছে। এ জয়ে জন গামপার ট্রফি জিতে নিয়েছে কাতালানরা।
এভারটন থেকে এই মৌসুমে বার্সায় ফেরত আসা জেরার্ড ডেউলোফুকে আর্নেস্তো ভালভার্দে খেলান ঠিক নেইমার যে ভূমিকায় খেলতেন। কোচের সেই পরীক্ষায় বলা যায় ‘এ’ প্লাস পেয়েছেন স্প্যানিশ এই ফরোয়ার্ড।
নেইমার বামপ্রান্তে যেমন ক্ষিপ্র ছিলেন, ডেউলোফুও ঠিক একই জায়গা থেকে খেলার মাত্র ৬ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন।
এরপর তিনি দুটি গোল করিয়েছেন মেসি আর বুসকেটসকে দিয়ে। অবশ্য তার এই দুরন্ত গতির ফুটবল প্রথমার্ধেই শেষ হয়ে গেছে। শেষ দিকে চোট নিয়ে মাঠ ছাড়েন ২৩ বছর বয়সী ডেউলোফু। হয়তো রিয়াল মাদ্রিদের বিপক্ষে এল ক্লাসিকোর রোববারের লড়াই মাথায় রেখে তাকে আর নামায়নি বার্সা।
ঐতিহ্য অনুযায়ী এই প্রীতি ম্যাচ দিয়ে বার্সেলোনা তাদের চলতি মৌসুম শুরু করল। কিন্তু এ এমন এক ম্যাচ যেখানে স্কোর ৫-০ দেখা গেলেও হারেনি শাপেকোয়েন্স!

কারণ ব্রাজিলের এই ক্লাবটির প্রতি সম্মান জানাতেই আমন্ত্রণ জানিয়েছিল বার্সেলোনা। গতবছর ক্লাব পর্যায়ের একটি আন্তর্জাতিক ম্যাচের ফাইনাল খেলতে কলম্বিয়া যাওয়ার সময় বিমান দুর্ঘটনায় শাপেকোয়েন্সের ২২ খেলোয়াড়ের মধ্যে ১৯ জনই মারা যান।
সেই ট্র্যাজেডির প্রতি সম্মান জানাতে কাতালানরা কুণ্ঠাবোধ করেননি। গ্যালারি থেকে নিজ দলের বিপক্ষে গিয়ে শাপেকোয়েন্সের হয়ে গলা ফাটিয়েছেন ৬২ হাজার দর্শক।
অবশ্য এই ম্যাচের আগেই দু’দলের শক্তি জানা ছিল। তারপরও শাপেকোয়েন্স বেশ কয়েকবার ভালো সুযোগ তৈরি করেছিল। বিশেষ করে গোলরক্ষক ইলিয়াস বার্সার দারুণ সব আক্রমণ রুখে দেন।
উল্লেখ্য, ২০১৩ সালের ৩ জুন ব্রাজিলিয়ান ক্লাব সান্তোস থেকে বার্সেলোনায় যোগ দেন নেইমার। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের সেরা তারকা কাতালানদের হয়ে লা লিগায় গোল করেছেন ৬৮টি, অন্যান্য ম্যাচে করেছেন ৩৫টি। তাকে ধরা হয় সামনের দিনের ব্যালন ডি’অর জয়ী ফুটবলার। সম্প্রতি নেইমার দল বদলের সব রেকর্ড ভেঙে ফরাসি ক্লাব পিএসজিতে যোগ দিয়েছেন।

Advertisements