খেলা-ধুলা

ধোনির ভবিষ্যৎ পরিষ্কার করে দিলেন শাস্ত্রী

শ্রীলঙ্কা সফরে রানে ফিরেছেন মহেন্দ্র সিংহ ধোনি। শুধু রানেই ফেরেননি, দু-দু’টি রেকর্ডও গড়ে ফেলেছেন মাহি। গত সিরিজে আন্তর্জাতিক ক্রিকেটে ৩০০’র বেশি একদিনের ম্যাচ খেলার রেকর্ড গড়েন তিনি। সেই সঙ্গে কেরিয়ারের ১০০তম স্টাম্পিংটি করে চলে এসেছেন এক নম্বরে। এতসব সত্ত্বেও যে প্রশ্নটা ধোনি-ভক্তদের তাড়িয়ে নিয়ে বেড়াচ্ছে, তা হল জাতীয় দলে ধোনির ভবিষ্যৎ কী হতে চলেছে।

সমালোচকরা মনে করছেন, বয়সজনিত কারণেই এবার অবসরের কথা ভাবা উচিৎ মাহির। কারণ, তাঁর ব্যাটে রান আসলেও তা আসছে ধীর গতিতে। সীমিত ওভারের খেলায় যা ক্ষতিকারক। কিন্তু স্বয়ং ধোনি কোনও মন্তব্য করেননি এ নিয়ে।

ধোনি কিছু না বললেও ভারতীয় দলের প্রধান কোচ রবি শাস্ত্রী সম্প্রতি একটি মন্তব্য করেন, যার পরেই পরিষ্কার হয়ে গেল জাতীয় দলে ধোনির ভবিষ্যৎ কী হতে চলেছে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে শাস্ত্রী জানান, ‘‘ধোনি যে ভাবে খেলছে, সে ভাবেই যদি খেলতে থাকে, তবে ২০১৯ বিশ্বকাপে ওর থাকা নিয়ে কোনও প্রশ্নই উঠবে না। ধোনিকে ছাড়া আমরা টিম ভাবতেই পরি না।’’

একই সঙ্গে শাস্ত্রী জানালেন, জাতীয় দলে যুবরাজ সিংহ এবং সুরেশ রায়নার দরজাও এখনও বন্ধ হয়নি পুরোপুরি। ভারতীয় কোচ মনে করছেন, অস্ট্রেলিয়ার সঙ্গে প্রথম দুটো ম্যাচ খুব গুরুত্বপূর্ণ। তাঁর কথায়, ‘‘সিরিজের প্রথম দুটো ম্যাচ আমাদের জেতা দরকার। প্রথম দুই ম্যাচেই স্থির হয়ে যাবে সিরিজের ভবিষ্যৎ। আমাদের বোলিং সাইড যথেষ্ট ভাল। অস্ট্রেলিয়া কঠিন চ্যালেঞ্জের সামনে পড়বে।’