খেলা-ধুলা

দ্বিতীয় দিন শেষে ৪৭৪ রানে পিছিয়ে ভারত

india11478779449বাংলাদেশ সফরে এক ইনিংসে ৩’শ পেরুতে রীতিমতো যুদ্ধ করতে হয়েছে ইংল্যান্ড ব্যাটসম্যানদের। কিন্তু ভারত সফরের শুরুতেই ভিন্নরূপে দেখা যাচ্ছে এই দলটিকে। রাজকোটে প্রথম টেস্টের প্রথম ইনিংসে তিন সেঞ্চুরিতে রান পাহাড় গড়েছে ইংল্যান্ড।

বৃহস্পতিবার দ্বিতীয় দিনে অলআউট হওয়ার আগে ৫৩৭ রান করেছে ইংল্যান্ড। প্রথম দিনে জো রুটের পর দ্বিতীয় দিনে সেঞ্চুরি তুলে নিয়েছেন মঈন আলী ও বেন স্টোকস। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে আজ কোনো উইকেট না হারিয়ে ৬৩ রান করেছে ভারত।

ভারতের হয়ে মুরালি বিজয় ২৫ ও দীর্ঘদিন পর ভারতীয় টেস্ট শিবিরে জায়গা করে নেওয়া ওপেনার গৌতম গম্ভীর ২৮ রানে অপরাজিত রয়েছেন। ফলে দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ডের চেয়ে ৪৭৪ রান পিছিয়ে আছে ভারত।

ভারতের বিপক্ষে ২৩ ওভার হাত ঘুরালেও কোনো উইকেটের দেখা পাননি ব্রড-ওকস ও মঈন আলীরা।

২০১১ সালে সিডনি টেস্টের পর এই প্রথম এক ইনিংসে তিন ইংলিশ ব্যাটসম্যান সেঞ্চুরি পেলেন। ২০০৯ সালের পর ভারতে এক ইনিংসে তিন সফরকারী ব্যাটসম্যানের সেঞ্চুরি এটিই প্রথম।

প্রথম দিনেই সেঞ্চুরি তুলে নিয়ে ১২৪ রানে আউট হয়েছিলেন জো রুট। ইংল্যান্ড দিন শেষ করেছিল ৪ উইকেটে ৩১১ রানে। দিন শেষে ৯৯ রানে অপরাজিত থাকা মঈন আলী আজ দ্বিতীয় দিনে মোহাম্মদ শামির করা তৃতীয় বলেই ১ রান নিয়ে ছুঁয়ে ফেলেন তিন অঙ্ক। এটি তার ক্যারিয়ারের চতুর্থ টেস্ট সেঞ্চুরি। ১১৭ রান করে শামির বলেই বোল্ড হন মঈন।

মঈনের বিদায়ের পর ষষ্ঠ উইকেটে জনি বেয়ারস্টোকে নিয়ে ৯৯ রানের জুটি গড়েন বেন স্টোকস। বেয়ারস্টো ৪৬ রান করে ফিরে গেলেও ক্রিস ওকস, আদিল রশিদ, জাফর আনসারির সঙ্গে ছোট ছোট জুটি গড়ে সেঞ্চুরি তুলে নেন স্টোকস। নবম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ২৩৫ বলে ১৩ চার ও ২ ছক্কায় স্টোকস করেন ১২৮ রান। আনসারির সঙ্গে তার নবম উইকেট জুটিতে আসে ৫২ রান।

এরপর শেষ উইকেটে স্টুয়ার্ড ব্রডকে নিয়ে আরো ২০ রান যোগ করেন আনসারি। শেষ ব্যাটসম্যান হিসেবে অমিত মিশ্রর বলে এলবিডব্লিউ হন আনসারি (৩২)। ৬ রানে অপরাজিত ছিলেন ব্রড।

বল হাতে ভারতের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন রবীন্দ্র জাদেজা। এ ছাড়া রবিচন্দ্রন অশ্বিন, শামি ও উমেশ যাদব নেন ২টি করে উইকেট।

ভিডিও নিউজ :  ভরা নদীতে বাস চালিয়ে আলোড়ন তুলল বাংলাদেশী এক ড্রাইভার (ভিডিও)

Add Comment

Click here to post a comment