অন্যরকম খবর বিজ্ঞান ও প্রযুক্তি

দুটি তারার সংঘর্ষ ঘটবে ৫ বছর পর!

সম্প্রতি জ্যোতির্বিজ্ঞানীদের একটি দল এক ভবিষ্যদ্বাণী করেছেন। ২০২২ সালের এক বছর আগে অথবা পরে দুটি তারা একত্রিত হয়ে বিষ্ফোরিত হবে এবং অল্প সময়ের জন্য আকাশের উজ্জ্বলতম বস্তুতে পরিণত হবে।

নক্ষত্রের পতন কখন হবে তা অনুমান করা খুব কঠিন কাজ হলেও গবেষক দল বলেছেন বাইনারি বিশিষ্ট এই যুগল তারার মৃত্যু অবশ্যম্ভাবী যা আগামী কয়েক বছরের মধ্যেই চূড়ান্ত পর্যায়ে পৌঁছে যাওয়ার শক্ত প্রমাণ রয়েছে। তারা ২০১৩ সাল থেকে KIC 9832227 নামে পরিচিত এই দুটি তারাকে নিয়ে গবেষণা শুরু করেছেন। তারা দেখতে পেয়েছেন এদের কক্ষপথের গতি ধীরে ধীরে দ্রুত থেকে দ্রুততর হচ্ছে এবং একে অপরের খুব কাছাকাছি চলে এসেছে। তারা দুটি এত নিকটবর্তী হয়েছে যে এরা একই বায়ুমণ্ডলে অবস্থান করছে।

KIC 9832227-র আচরণ গবেষক দলকে অপর একটি যুগল তারা V1309 স্কর্পির কথা মনে করিয়ে দিয়েছে। যাদের ঠিক একই রকম যুগ্ম বায়ুমণ্ডল ছিল এবং ঘুর্ণন গতি দ্রুত থেকে দ্রুততর হয়ে ২০০৮ সালে অপ্রত্যাশিতভাবে বিস্ফোরিত হয়েছিল। দুই বছর নিবিড় পর্যবেক্ষণের পর আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির বার্ষিক সভায় দলটি জানায় এই যুগলটি আগামী ৫ বছরের মধ্যে বিস্ফোরিত হবে যাকে ‘রেড নোভা’ নামে অবিহিত করা হয়েছে।

বিজ্ঞানীরা KIC 9832227 কে সামনের বছরগুলোতে নজরজারি করে যাবেন এবং কীভাবে একটি রেড নোভাতে এদের সমাপ্তি ঘটে সে বিষয়ে বিস্তারিত জানবেন। সৌখিন জ্যোতির্বিদগণও এটা পরীক্ষা করতে পারবেন কীভাবে এটি একটি ক্রমবর্ধমান হারে উজ্জ্বলতার মাধ্যমে ওঠানামা করে। আর যখন এটি ঘটবে আমরা সবাই এই প্রদর্শনী উপভোগ করতে পারব।

ভিডিওঃ পাড়া-মহল্লার গ্রুপে যেভাবে বিপথে নিয়ে যাচ্ছে তরুণদের (ভিডিওতে)

গুরুত্বপূর্ণ অ্যাপ:

  1. বুখারী শরীফ Android App: Download করে প্রতিদিন ২টি হাদিস পড়ুন।
  2. পুলিশ ও RAB এর ফোন নম্বর অ্যাপটি ডাউনলোড করে আপনার ফোনে সংগ্রহ করে রাখুন।
  3. প্রতিদিন আজকের দিনের ইতিহাস পড়ুন Android App থেকে। Download করুন

জনপ্রিয় খবরঃ