বিনোদন

দুই দশক পেরিয়ে ২১ বছরে পা এটিএন বাংলার

পথচলার দুই দশক পূর্ণ করে আজ ২১ বছরে পা রেখেছে দেশের প্রথম স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা। ‘অবিরাম বাংলার মুখ’ স্লোগানকে বুকে ধারণ করে ১৯৯৭ সালের ১৫ই জুলাই যাত্রা শুরু করে চ্যানেলটি। ১৯৯৯ সালের মে মাসে এনালগ থেকে ডিজিটালে রূপান্তর হয় এটিএন বাংলা।

এরপর শুধুই এগিয়ে যাওয়ার গল্প। ১৬ই আগস্ট ২০০১ সংবাদ, আর ২০০২ এর ১লা অক্টোবরে শুরু হয় ইংরেজি সংবাদ প্রচার। ২০০৩ সালে শুরু হয় প্রতি ঘণ্টার সংবাদ। নিরপেক্ষ সংবাদ প্রচার করে এটিএন বাংলা হয়ে ওঠে দেশের অন্যতম সেরা সংবাদমাধ্যম।

শুধু সংবাদ নয়, অনুষ্ঠান প্রচারেও এ চ্যানেলটি নিজেকে এগিয়ে রেখেছে। বিনোদনের পাশাপাশি শিক্ষা, খেলাধুলা, সমাজ, সংস্কৃতি নিয়ে অনুষ্ঠান প্রচারের বিষয়ে বারবরই প্রাধান্য দিয়েছে। দীর্ঘ দু’দশকের পথপরিক্রমায় এ চ্যানেলের অর্জন অনেক।

২১ বছরে পদার্পণ উপলক্ষে আজ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে এটিএন বাংলা। এসবের মধ্যে সকাল সাড়ে ৮টায় রয়েছে ‘দুই দশ এক’ শিরোনামে বিশেষ অনুষ্ঠান। সাড়ে ১০টায় প্রচার হবে ‘আমরা করবো জয়’-এর বিশেষ পর্ব।

বেলা ১১টায় কেক কাটা এবং দিনব্যাপী শুভেচ্ছা গ্রহণ সরাসরি সমপ্রচার ছাড়াও বেলা ৩টা ১০ মিনিটে থাকবে যাত্রাপালা ‘মিডিয়া মুঘল’। ৫টা ৪৫ মিনিটে প্রচার হবে বায়োগ্রাফি ‘আমি তোমাদেরই লোক’।

সন্ধ্যা ৭টার সংবাদের পর সরাসরি সমপ্রচার করা হবে ভারতের প্রখ্যাত শিল্পী শর্মিলা ঠাকুর-জিৎ গাঙ্গুলী ও দোয়েল গোস্বামীর অংশগ্রহণে ‘লাইভ ইন ঢাকা’ শিরোনামের অনুষ্ঠান।

এছাড়া রাত ১১টায় প্রচার হবে ফাগুন অডিও ভিশন নির্মিত ম্যাগাজিন অনুষ্ঠান ‘পাঁচফোড়ন। এবারের পাঁচফোড়ন উপস্থাপনা করেছেন মীর সাব্বির ও সাজু খাদেম।