অর্থনীতি-ব্যবসা জাতীয়

দিনের শুরুতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন অব্যাহত

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় পুঁজিবাজারে সূচকের উত্থানে চলছে লেনদেন। এর মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচকে।

মঙ্গলবার লেনদেন শুরুর দু’ঘণ্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অঙ্কেও লেনদেনে রয়েছে আগের দিনের তুলনায় কিছুটা গতি। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ২৮৭ কোটি ৪০ লাখ টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এ সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৬৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭৯টির, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির।

ডিএসই প্রধান বা ডিএসই এক্স সূচক ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৫১১ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৭০ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৩ পয়েন্টে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দুপুর সাড়ে ১২টা পর্যন্ত লেনদেন হয়েছে ১৭ কোটি ২১ লাখ টাকার শেয়ার। এই বাজারে সার্বিক সূচক (সিএএসপিআই) ৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৩০ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ১৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

Advertisements