অর্থনীতি-ব্যবসা

দিনশেষে ডিএসইতে ৩৫ শতাংশ লেনদেন বেড়েছে

dsc1478500702দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবারের (০৭ নভেম্বর) লেনদেনে ৩৫ শতাংশ আর্থিক লেনদেন বেড়েছে। রবিবারের তুলনায় এ লেনদেন বেড়েছে। এছাড়া ডিএসইতে মূল্যসূচকের পাশাপাশি অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
এদিন ডিএসইতে ৬৩৩ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৪৬৮ কোটি ৬৯ লাখ টাকা। এ হিসাবে ১৬৫ কোটি ২৩ লাখ টাকার বা ৩৫.২৫ শতাংশ লেনদেন বেড়েছে।
সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স পয়েন্ট ১৬.৭৯ বেড়ে ৪৬৮৯.১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগে রবিবার ০.৪৮ পয়েন্ট কমেছিল।
ডিএসইতে ৩২১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৪৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ১২৫টি কোম্পানির দর কমেছে এবং ৫২টি কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ডরিন পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ২৮ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা কনফিডেন্স সিমেন্টের ২১ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২০ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে শাশাঁ ডেনিমস। লেনদেনে এরপর রয়েছে- ব্র্যাক ব্যাংক, স্কয়ার ফার্মাসিটিক্যালস, বিকন ফার্মাসিটিক্যালস, কাশেম ড্রাইসেল, ইউনাইটেড পাওয়ার, আরগন ডেনিমস, এমজেএল বাংলাদেশ ও কেপিসিএল।
এদিকে সোমবার সিএসই’র সিএসসিএক্স সূচক ১৮.০১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৮৭৫০.০৯ পয়েন্টে। এর আগে রবিবার ৭.৬৩ পয়েন্ট, বৃহস্পতিবার ৭৬.৯১ পয়েন্ট, বুধবার ৪৭.৫৩ পয়েন্ট ও মঙ্গলবার ২.৯৬ পয়েন্ট বেড়েছিল।
এদিন সিএসইতে ৩৪ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ২৭ কোটি ২২ লাখ টাকা। সিএসইতে লেনদেন হওয়া ২৩৬টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১০৯টি’র, কমেছে ৯৭টি’র এবং অপরিবর্তিত রয়েছে ৩০ টি’র।

 

Advertisements

Add Comment

Click here to post a comment