অর্থনীতি-ব্যবসা

দরপতনের বৃত্ত ভেঙ্গে শেষ কার্যদিবসেও শেয়ারবাজারে উত্থান

01-1-2সপ্তাহের শেষ কার্যদিবসেও দেশের উভয় শেয়ারবাজারে মূল্যসূচক ও আর্থিক লেনদেন বেড়েছে। একইসঙ্গে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। বৃহস্পতিবারের (০৩ নভেম্বর) লেনদেনে এ উত্থান হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৯.৬৯ পয়েন্ট বেড়ে ৪৬৭২.৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগে বুধবার ৩৬.৩২ পয়েন্ট ও মঙ্গলবার ৪.৬৯ পয়েন্ট বেড়েছিল। বৃহস্পতিবার ডিএসইতে ৫০৩ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৪৫৭ কোটি ৪ লাখ টাকা।

ডিএসইতে ৩২১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৯১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ৮৬টি কোম্পানির দর কমেছে এবং ৪৪টি কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জ সুরমা সিমেন্টের শেয়ার। কোম্পানিটির ২৭ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংকের ২০ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ বিল্ডিং সিষ্টেম। লেনদেনে এরপর রয়েছে- ডরিন পাওয়ার, তিতাস গ্যাস, শাশাঁ ডেনিমস, বিএসসিসিএল, ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক, ইউনাইটেড পাওয়ার জেনারেশন ও এপেক্স ফুটওয়্যার।

এদিকে বৃহস্পতিবার সিএসই’র সিএসসিএক্স সূচক ৭৬.৯১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৮৭২৯.০৩ পয়েন্টে। এর আগে বুধবার ৪৭.৫৩ পয়েন্ট ও মঙ্গলবার ২.৯৬ পয়েন্ট বেড়েছিল।

এদিন সিএসইতে ৩০ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ২৮ কোটি ৫৪ লাখ টাকা। সিএসইতে লেনদেন হওয়া ২৩৬টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১৩৩টি’র, কমেছে ৬৯টি’র এবং অপরিবর্তিত রয়েছে ৩৪ টি’র।

ভিডিও নিউজ :   ৪ বছরের বাচ্চার ডান্স দেইখা পুরাই মাথা নস্ট, ভিডিওতে দেখুন

Add Comment

Click here to post a comment