খেলা-ধুলা

দক্ষিণ আফ্রিকা দলে ভাঙনের সুর

বাংলাদেশ সিরিজ শুরুর আগেই দক্ষিণ আফ্রিকা দলে যেন ভাঙনের সুর। দুদিন আগেই জানা গেছে, টেস্ট সিরিজে থাকছেন না গতিদানব ডেল স্টেইন। এবার আরও এক পেসার বাতিলের খাতায় চলে গেলেন। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ খেলতে পারবেন না ভারনন ফিল্যান্ডার। তবে তার মাঠে না নামার কারণ সম্পর্কে পরিস্কার করে কিছু বলেনি দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড।

দেশটির ঘরোয়া প্রথম শ্রেণীর ক্রিকেটে ৪ দিনের ম্যাচে গতকাল বৃহস্পতিবার কেপ কোবরাসের হয়ে ফিল্যান্ডারের মাঠে নামার কথা থাকলেও ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) তাকে মাঠের বাইরেই রেখেছে! কোবরাস কোচ অ্যাশওয়েল প্রিন্স জানিয়েছেন, সিএসএর নির্দেশেই নাকি এই তারকা পেসারকে দলে পাওয়া যায়নি।

গত জুলাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টের পর আর কোনো ধরণের ক্রিকেট খেলেননি ফিল্যান্ডার।

তাই বাংলাদেশ সিরিজের আগে প্রথম শ্রেণির ম্যাচে তাকে খেলানোর পরিকল্পনা ছিল সিএসএর। আন্তর্জাতিক মৌসুম শুরুর আগে জাতীয় দলের সকল ক্রিকেটারদের ঘরোয়া ৪ দিনের ম্যাচে খেলানোর কথা জানিয়েছিলেন প্রোটিয়াদের নতুন কোচ ওটিস গিবসন। তবে আসল কারণ জানা না গেলেও গুঞ্জন চলছে ফিল্যন্ডার নাকি ‘আনফিট’।

পুরোপুরি ফিট না থাকায় ইংল্যান্ডের বিরুদ্ধে ওল্ডট্রাফোর্ডের চতুর্থ ম্যাচ খেলতে পারেননি ফিল্যান্ডার।
তাই পুরোপুরি ফিটনেস ফিরে পাওয়ার লক্ষ্য নিয়েই নাকি গত ৭ সপ্তাহ ধরে পরিশ্রম করছেন তিনি। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার মেডিকেল কমিটির প্রধান ড. শুইব মানজরা বলেছেন, ‘ফিল্যান্ডারের ফেরার জন্য আমরা প্রথম ম্যাচ টার্গেট করিনি। আমাদের লক্ষ্য ফিরান্ডারকে দ্বিতীয় ম্যাচে মাঠে নামানো। ‘