খেলা-ধুলা

দক্ষিণ আফ্রিকার টি-২০ লীগেও দল কিনলেন কেকেআর মালিক শাহরুখ খান

দক্ষিণ আফ্রিকার টি-২০ গ্লোবাল লীগের আট দলের নাম চূড়ান্ত হলো কাল। দক্ষিণ আফ্রিকার দুজন ব্যবসায়ী, আইপিএলের দুই ফ্রাঞ্চাইজি মালিক, পাকিস্তান সুপার লীগের দুই ফ্রাঞ্চাইজি মালিক এবং হংকং ও দুবাইয়ের দুজন প্রতিনিধি কিনে নিয়েছেন দক্ষিণ আফ্রিকা টি-২০ লীগের আট দল। ইংল্যান্ডের লন্ডনে জাঁকালো অনুষ্ঠানে মালিক, দল ও শহরের নাম প্রকাশ করা হয়। দলগুলো হলো ডারবান, বেনোনি, প্রিটোরিয়া, স্টেলেনবস্ক, কেপটাউন, ব্লোয়েমফন্টেইন, পোর্টএলিজাবেথ ও জোহানেসবার্গকেন্দ্রিক।

কিম্বার্লি, ইস্ট লন্ডন ও পচেফস্ট্রুর্মের মতো শহর থেকে কোনো দল হতে পারেনি। স্টেলেনবস্ক ফ্রাঞ্চাইজি সম্ভবত পার্লের বোল্যান্ড পার্কে খেলবে। আন্তর্জাতিক ক্রেতারা তিন-চতুর্থাংশ ফ্রাঞ্চাইজি কিনে নিয়েছে। এদের মধ্যে উল্লেখযোগ্য নাম হলো ভারতের বলিউড তারকা শাহরুখ খান। এ তারকা ভারতের আইপিএলের কলকাতা নাইট রাইডার্সের মালিক। এরপরে তিনি কিনেছেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগের দল ত্রিনিদাদ ও টোবাগো। এছাড়া ভারতের দিল্লি ডেয়ারডেভিলসের মালিক জিএমআর স্পোর্টস কোম্পানি কিনেছে জোহানেসবার্গ ফ্রাঞ্চাইজি। আফ্রিকার দুজন কিনেছেন প্রিটোরিয়া ও স্টেলেনবস্ক কেন্দ্রিক দল। প্রথমটি কিনেছেন ওসমান ওসমান। তিনি লাইফ স্টাইল ব্র্যান্ডের মালিক। আর অপরটি কিনেছে ব্রিমস্টোন, যার মালিক মুশতাক ব্রে। আর পাকিস্তান সুপার লীগের দল লাহোর কালান্দারের মালিক ফাওয়াদ রানা কিনেছেন ডারবান আর পেশোয়ার জালমির মালিক জাভেদ আফ্রিদি কিনেছেন বেনোনির দল। হংকংয়ের সুশীল কুমার কিনেছেন ব্লোয়েমফন্টেইন আর দুবাইয়ের আয়াজ শেঠি কিনেছেন পোর্ট এলিজাবেথ। এই দুজনেরও ক্রিকেট সম্পৃক্ততা ছিল। সুশীলের হংকং লীগের দল আছে। আর আয়াজের রয়েছে আরব আমিরাত কেন্দ্রিক চ্যানেল-২ নামে টেলিভিশন চ্যানেল।
ক্রিকেট সাউথ আফ্রিকা এই আট দলের ব্র্যান্ড অ্যাম্বাসেডর নিয়োগ দিয়েছে। এরা হলেন গ্রায়েম স্মিথ, অ্যাশওয়েল প্রিন্স, অ্যান্ড্রু হল, হার্শেল গিবস, পল অ্যাডামস, অ্যালান ডোনাল্ড, অ্যান্ড্রু হাডসন ও পল হ্যারিস।
এই লীগে খেলার জন্য ৪ শতাধিক ক্রিকেটার তালিকাভুক্ত করা হয়েছে। এদের সম্ভাব্য প্লেয়ার ড্রাফট হবে আগস্টে।