গুরুত্বপূর্ণ তথ্য

তেলাপোকা তাড়াতে শশা যেভাবে কাজ করে!

1461101477তেলাপোকা দেখে যে সাহসী মহিলাও চমকে যান- এ কথা না বললেই না হয়।  ভয় পেলেন কি পেলেন না সেটা প্রশ্ন না, কী করে তাড়াবেন তেলাপোকার পালকে, সেই চিন্তা করুন।  রান্নাঘরে বা বাথরুমে ঝাঁক বেঁধে থাকা তেলাপোকা দিব্য বছরের পর বছর কাটিয়ে দেয়, কাটিয়ে দেয় নাড়াচাড়া না-পড়া বইয়ের সেলফে।

দারুণ বিরক্তিকর তেলাপোকা তাড়াতে নিশ্চিত আপনি বাজারচলতি কোনো স্প্রে ব্যবহার করেন।  কিন্তু আপনি যা-ই ব্যবহার করুন কেন, তাতে তেলাপোকা মরলেও আপনার স্বাস্থ্যের ঝুঁকি থাকে।  যখন রান্নাঘরের তেলাপোকা তাড়াবেন, তখন এ ধরনের স্প্রে ব্যবহার অনুচিত।  তা হলে কী করবেন?

মুশকিল আসান আপনার হাতের কাছেই।  কিছুই না, শশা থাকলেই কেল্লাফতে।  তেলাপোকা পালানোর পথ পাবে না।  খরচেও সাশ্রয়ী।  আবার স্বাস্থ্যসম্মত।

কীভাবে ব্যবহার করবেন শশা? একেবারেই সহজ, কোনো হ্যাপাই নেই।  জাস্ট কয়েক টুকরো শশা কেটে ফেলুন।  বাড়িতে অ্যালুমিনিয়ামের ফয়েল থাকলে কয়েক টুকরো কেটে নিন।  রান্নাঘর ছাড়াও ঘরের যেখানে যেখানে তেলাপোকা চোখে পড়ছে, সেখানে ওই শশার টুকরো অ্যালুমিনিয়াম ফয়েলে রেখে দিন।

দেখবেন, কয়েক মিনিটের মধ্যে তেলাপোকা আপনার ঘর ছেড়ে পালাবে। আর যদি ফয়েল না থাকে? চিন্তার কোনো কারণ নেই।  অ্যালুমিনিয়ামে খালি ডিব্বা বা ক্যান থাকলে একইভাবে তাতে শশা দিয়ে রেখে দিন।  তেলাপোকা না পালিয়ে রক্ষা নেই।

অ্যালুমিনিয়াম ফয়েল বা পাত্রে শশার টুকরো রাখলে যে গন্ধ বেরোয়, দেখা গেছে, তা সহ্য করতে পারে না তেলাপোকা। একবার পরীক্ষা করেই দেখেন না।

Advertisements

Add Comment

Click here to post a comment