খেলা-ধুলা

তুরানের হ্যাটট্রিকের দিনে বার্সার পাসের অনন্য রেকর্ড

1481181007জয়ের দেখা পাচ্ছিলো না দলটি। বড় জোড় ড্র করতে থাকছিলো তারা। সবশেষ টানা তিন ম্যাচ ১-১ স্কোরলাইনে গ্রাস করেছিল হতাশা। বরুশিয়া মুনশেনগ্লাডবাখকে আরদা তুরানের হ্যাটট্রিকে ৪-০ গোলে হারিয়ে নিশ্চয়ই উজ্জীবিত হবে তারা। চ্যাম্পিয়নস লিগ গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচটিতে ৯৯৩ পাসের নতুন রেকর্ডও গড়েছে তারা। হ্যাটট্রিক করেছেন আর্সেনালের লুকাস পেরেজও।

বাসেলকে ৪-১ গোলে হারিয়ে গ্রুপ ‘এ’তে আর্সেনাল পেয়েছে শীর্ষস্থান। বায়ার্ন মিউনিখ ১-০ গোলে অ্যাতলেতিকো মাদ্রিদকে হারিয়ে নিয়েছে মধুর প্রতিশোধ। তার পরও গ্রুপ ‘ডি’তে রানার্স-আপই হতে হয়েছে জার্মান চ্যাম্পিয়নদের। গতপরশু নকআউটে যাওয়া না-যাওয়া নিয়ে দোলাচল ছিল কেবল গ্রুপ ‘বি’তে। পয়েন্ট টেবিলের তলানিতে থাকা ডিনামো কিয়েভ ৬-০ গোলে বেসিকতাসকে হারানোয় পথটা মসৃণ হয়ে যায় নাপোলি ও বেনফিকার। নাপোলির কাছে ১-২ গোলে হেরেও নকআউটের টিকিট পায় বেনফিকা আর নাপোলি হয়েছে গ্রুপ চ্যাম্পিয়ন।

এল ক্লাসিকোয় খেলা একাদশের কেবল লিওনেল মেসি, আন্দ্রে গোমেস ও হ্যাভিয়ের মাসচেরানোকেই গত পরশু শুরুতে রেখেছিলেন লুই এনরিকে। এই দলই তিকিতাকায় মাতিয়ে পাস খেলেছে ৯৯৩টি। চ্যাম্পিয়নস লিগে সবচেয়ে বেশি পাসের রেকর্ড এটাই। ২০১০ সালে রুবিন কাজানের বিপক্ষে ৯৭১ পাসের রেকর্ডটাও ছিল তাদের।

১৬ মিনিটে আরদা তুরানের কাটব্যাক ধরে বার্সাকে এগিয়ে দিয়েছিলেন মেসি।

এবারের আসরে এটা তাঁর ১০ম আর চ্যাম্পিয়নস লিগ ইতিহাসে ৯৩তম গোল। বিরতির পরের সময়টা শুধুই তুরানের। ৫০ থেকে ৬৭—১৭ মিনিটে বার্সার হয়ে প্রথম হ্যাটট্রিক করেন তুরস্কের এই ফরোয়ার্ড। এল ক্লাসিকোয় তাঁর ফাউলে পাওয়া ফ্রিকিক থেকে সের্হিহো রামোস গোল করায় খলনায়ক বনে গিয়েছিলেন তুরান। এক ম্যাচ পরই বার্সাকে সঠিক কক্ষে ফেরানোর নায়ক এখন তিনি। গ্রুপ ‘সি’র অপর ম্যাচে ম্যানচেস্টার সিটি ১-১ গোলে ড্র করেছে সেল্টিকের সঙ্গে। ৬ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে বার্সা গ্রুপ চ্যাম্পিয়ন আর ৯ পয়েন্ট পাওয়া সিটি রানার্স-আপ হয়ে পৌঁছল নকআউটে। ৫ পয়েন্ট নিয়ে বরুশিয়া মুনশেনগ্ল্যাডবাখ নেমে গেছে ইউরোপায়।

২০ মিলিয়ন ইউরোয় দেপোর্তিভো লা করুনা থেকে আর্সেনালে নাম লিখিয়ে মাত্র দুই গোলই করেছিলেন লুকাস পেরেজ। গত পরশু দুর্দান্ত হ্যাটট্রিকে নিজের জাত চিনিয়েছেন তিনি। ৮, ১৬ ও ৪৭ মিনিটে গোল তিনটি করেন তিনি। ১৬ মিনিটের গোলটি আবার ৩৩ পাসে, যা এই মৌসুমে চ্যাম্পিয়নস লিগের সর্বোচ্চ। নিজেদের রক্ষণ থেকে ৩১ পাসে বাসেলের বক্সে পৌঁছানোর পর পোস্টে শট নিয়েছিলেন কিয়েরন গিবস। সেটা গোলরক্ষক ঠিকভাবে ফেরাতে না পারায় এসেছিল পেরেজের কাছে। সুযোগটা কাজে লাগাতে ভুল করেননি তিনি। ৮৩ মিনিটে আর্সেসালের হয়ে চতুর্থ গোলটা করেন অ্যালেক্স আইওবি। গ্রুপের অপর ম্যাচে পিএসজি ২-২ গোলে ড্র করেছে লুদোগোরেতসের বিপক্ষে। নির্ধারিত ৯০ মিনিট পর্যন্ত ১-২ ব্যবধানে পিছিয়ে ছিল পিএসজি। তবে অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে ডি মারিয়ার লক্ষ্যভেদে ড্র নিয়ে মাঠ ছাড়ে ফরাসি চ্যাম্পিয়নরা। এই গ্রুপে সমান ৬ ম্যাচ শেষে আর্সেনালের পয়েন্ট ১৪, পিএসজির ১২, লুদোগোরেতসের ৫ এবং বাসেলের ৩।

বেনফিকাকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ ‘বি’র চ্যাম্পিয়ন হয়েছে নাপোলি। ৬০ মিনিটে হোসে ক্যালহন ও ৭৯ মিনিটে দ্রিস মার্তেনসের গোলে নাপোলি এগিয়ে গিয়েছিল ২-০’তে। ৮৭ মিনিটে বেনফিকার হয়ে এক গোল ফেরান রাউল গিমেনেস। গ্রুপ ‘বি’তে ৬ ম্যাচ শেষে নাপোলির পয়েন্ট ১১, বেনফিকার ৮, বেসিকতাসের ৭ ও ডিনামোর ৫। টানা পাঁচ জয়ে গ্রুপ ‘ডি’র শীর্ষস্থান আগেই নিশ্চিত করেছিল অ্যাতলেতিকো মাদ্রিদ। গত পরশু বায়ার্ন মিউনিখ থামিয়েছে সেই জয়যাত্রা। অ্যালিয়াঞ্জ এরেনায় ২৮ মিনিটে রবার্ত লেভানদোস্কির গোলে ১-০ ব্যবধানের জয় পায় বায়ার্ন। তাতে নেওয়া হলো প্রথম লেগে হারের প্রতিশোধও। অপর ম্যাচে পিএসভির বিপক্ষে গোলশূন্য ড্র করে ইউরোপা নিশ্চিত করেছে রোস্তভ। সমান ৬ ম্যাচ শেষে অ্যাতলেতিকোর পয়েন্ট ১৫, বায়ার্নের ১২, রোস্তভের ৫ ও পিএসভির ২। এএফপি

ভিডিও নিউজ ঢাকাই সিনেমায় আইটেম গার্ল রাখির আইটেম গান প্রকাশ (ভিডিও)

 

Add Comment

Click here to post a comment



সর্বশেষ খবর