ইসলাম ধর্ম

তুরাগ তীরে টঙ্গির বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারণ

1421306737_ijtemanew-largee20150115113447বিশ্বইজতেমার আগে হবে এই ইজতেমা। বিশ্ব ইজতিমাকে সামনে রেখে প্রতিবছর টঙ্গিতে পাঁচ দিনব্যাপী জোড় ইজতেমা অনুষ্ঠিত হয়। জোড় ইজতিমা এবারো ২ ডিসেম্বর (শুক্রবার)শুরু হয়ে তা ৬ ডিসেম্বর (মঙ্গলবার) শেষে হবে। এখানে অংশ নেয়ার নিয়মও জানানো হয়েছে।

আগামী বিশ্ব ইজতেমা সুষ্ঠ ও সুন্দরভাবে সম্পন্ন করার লক্ষ্যে ইতিমধ্যে বিশ্ব ইজতিমার মাঠ ও প্যান্ডেল নির্মাণের কাজ শুরু হয়ে গেছে। সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমের মাধ্যমে ইজতেমা মাঠের যাবতীয় কাজ সম্পন্ন হয়।

পাঁচ দিনব্যাপী অনুষ্ঠিত জোড় ইজতেমা সবার জন্য উন্মুক্ত নয়। যারা তাবলীগ জামাতের ৩ চিল্লাওয়ালা পুরানো সাথী তারাই এ প্রস্তুতিমূলক জোড় ইজতিমায় অংশগ্রহণ করবেন। এছাড়া অন্যদের জোড় ইজতেমা আসার অনুমতি নেই।

জোড় ইজতিমায় অংশগ্রহণকারীগণ জোড় শেষে আগামী একবছরের জন্য দাওয়াতে তাবলিগের কাজে বের হবেন। বছরব্যাপী দাওয়াতি কাজে নিজেকে নিয়োজিত রেখে তাঁরা আগামী বছর ইজতেমার মূল পর্বে অংশ গ্রহণ করবেন।

আগামী বিশ্ব ইজতেমাও যথারীতি দুই পর্বে অনুষ্ঠিত হবে। প্রথম পর্ব শুরু হবে ১৩ জানুয়ারি ২০১৭। প্রথম পর্ব শেষ হওয়ার ৪দিন পর ২০ জানুয়ারি শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

বাংলাদেশের তুরাগ নদীর তীরে অনুষ্ঠিত বিশ্ব ইজতেমায় বাংলাদেশসহ সমগ্র বিশ্বের শতাধিক দেশ থেকে প্রায় অর্ধকোটি মানুষ অংশগ্রহণ করে থাকেন। উভয় পর্বে সমাপনি দিন ১৫ জানুয়ারী ও ২২ জানুয়ারি বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি সমৃদ্ধি কামনায় দোয়ার মাধ্যমে ইজতিমা সম্পন্ন হবে।

 

 

Add Comment

Click here to post a comment