অন্যরকম খবর

তিনি এখন বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি!

ফোর্বসের বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় বিল গেটসকে টপকে শীর্ষস্থান দখল করেছেন স্প্যানিশ ব্যবসায়ী অ্যামানসিও ওর্তেগা। বিশ্বখ্যাত জারা ফ্যাশনের প্রতিষ্ঠাতা ওর্তেগার মোট সম্পদ ৮০০০ কোটি ডলার ছাড়িয়ে গেছে। এই প্রথমবারের মতো শীর্ষ ধনীদের তালিকায় তিনি প্রথমস্থান দখল করলেন। চলতি বছরের মার্চে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ৭,৯২০ কোটি ডলার মূল্যের সম্পদ নিয়ে শীর্ষে ছিলেন যুক্তরাষ্ট্রভিত্তিক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।

মার্চ থেকে চলতি অক্টোবর পর্যন্ত ওর্তেগার সম্পদ ৬,৪৫০ কোটি ডলার থেকে বেড়ে হয়েছে ৮০০০ কোটি ডলার। তবে এই সময়ে বিল গেটসের প্রতিষ্ঠান মাইক্রোসফটের শেয়ার দাম ওঠানামা করায় তার মোট সম্পদ বাড়েনি। তালিকায় দুই নম্বর থেকে তিনে নেমে গেছেন মেক্সিকান বংশোদ্ভূত মার্কিন ব্যবসায়ী কার্লোস স্লিম, তিন থেকে চারে নেমেছেন বিজনেস টাইকুন ওয়ারেন বাফেট। ফ্যাশন হাউস জগতে রীতিমতো বিপ্লব সৃষ্টিকারী অ্যামানসিও ওর্তেগা থাকেন স্পেনের লা করুনায়। জন্ম নর্থ স্পেনে।

তার বাবা ছিলেন রেলওয়ে বিভাগের একজন সাধারণ শ্রমিক। মা বিভিন্ন বাসায় কাজ করে অর্থ উপার্জন করতেন। মাত্র ১৩ বছর বয়স থেকেই অর্থের অভাবে বিভিন্ন ধরনের শ্রমিকের কাজ করতে হয়েছে ওর্তেগাকে। ১৯৭২ সালে প্রথম ব্যবসার সঙ্গে যুক্ত হন। চালু করেন একটি ফ্যাশন হাউস যার নাম জারা ফ্যাশন। ২০১২ সালের অক্টোবরের হিসাব অনুযায়ী, জারার সারা বিশ্বে ১,৭২১টি আউটলেট রয়েছে। ২০১১ সালে তিনি বিশ্বখ্যাত ফ্যাশন হাউস ইন্ডিটেক্সের চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেন।

Add Comment

Click here to post a comment