রাজনীতি

‘ঢাকার অনেক এলাকার ঝুলন্ত তার অপসারণ করা সম্ভব হয়েছে’

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ডিপিডিসি এবং ডেসকোর উদ্যোগে ঢাকার অনেক এলাকার ঝুলন্ত তার ইতোমধ্যে অপসারণ করা সম্ভব হয়েছে। আজ সংসদে সরকারি দলের সদস্য দিদারুল আলমের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, দুর্ঘটনার ঝুঁকি থাকায় বৈদ্যুতিক খুঁটিতে স্থাপিত সকল প্রকার তার ও নেটওয়ার্ক কানেকটিভিটি বন্ধে সরকার কার্যক্রম গ্রহণ করেছে।

তিনি বলেন, বাংলাদেশ টেলিকমিনিউকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) বিদ্যুৎ বিতরণ সংস্থা বা কোম্পানিসমূহ, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার, ন্যাশনওয়াইড টেলিকমিনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক অপারেটরের সহায়তায় অবৈধ এবং ঝুঁকিপূর্ণ অভারহেড ক্যাবলসমূহ আন্ডারগ্রাউন্ডে স্থানান্তরের কার্যক্রম গ্রহণ করেছে। এই কার্যক্রমের আওতায় বৈদ্যতিক খুঁটিতে স্থাপিত অভারহেড ক্যাবলসমূহ আন্ডারগ্রাউন্ডে স্থানান্তর করার জন্য সামিট কমিউনিকেশন লিমিটেড ও ফাইবার এ্যাট হোম ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের সাথে চুক্তি স্বাক্ষর করা হয়েছে। বর্তমানে এই কার্যক্রম বাস্তাবায়নাধীন রয়েছে।

নসরুল হামিদ বলেন, ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন এলাকায় বৈদ্যুতিক খুঁটিতে ঝুলন্ত ও ঝুঁকিপূর্ণ তার অপসারণের কার্যক্রম তদারকির জন্য বিদ্যুৎ বিভাগ, বিটিআরসি ও বিদ্যুৎ বিতরণ সংস্থা এবং সার্ভিস প্রোভাইডারদের সমন্বয়ে বিদ্যুৎ বিভাগের আওতায় একটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি প্রতি মাসে ঝুঁলন্ত ও ঝুঁকিপূর্ণ নেটওয়ার্ক বা তার অপসারণ কাজের অগ্রগতির প্রতিবেদন বিদ্যুৎ বিভাগে দাখিল করে থাকে।