বিনোদন

ডুব এর কাহিনী কি তবে এই! হুমায়ূন আহমেদের চরিত্রে ইরফান খান

faroki-1অবশেষে প্রকাশ্যে এলো পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ সিনেমার কাহিনী! সিনেমাটিতে প্রখ্যাত সাহিত্যিক হুমায়ূন আহমেদের চরিত্রে অভিনয় করছেন ‘বলিউডের ফোর্থ খান’ বলে পরিচিত ইরফান খান। এই চাঞ্চল্যকর তথ্য সামনে আনে কলকাতার আনন্দবাজার পত্রিকা।

যা শোনা যাচ্ছে, হুমায়ূন আহমেদের চরিত্রে ইরফান ছাড়াও তাঁর কন্যা শীলা আহমেদের চরিত্রে অভিনয় করছেন জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। এবং হিমুর স্রষ্টার প্রথম পক্ষের স্ত্রী গুলতেকিনের ভূমিকায় রয়েছেন রোকেয়া প্রাচী।

অন্যদিকে ডিভোর্সের পর ২০০৫ এ হুমায়ূন আহমেদ বিয়ে করেন তার কন্যার সমবয়সী মেহের আফরোজ শাওনকে। শাওনের চরিত্রে অভিনয় করছেন টালিগঞ্জের পর্নো মিত্র।

এ ব্যাপারে পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী বলেন, ”আমি চাইছি দর্শক ছবিটা দেখুক আগে। আমি নিজেও হুমায়ূন আহমেদের বিরাট ফ্যান। ওঁর ‘অরা’তেই বাংলাদেশে আমাদের সবার বড় হওয়া। এটুকুই বলব, আমি একটা পরিবারের গল্প বলছি, কয়েকজন মানুষের ভালোলাগা, দুঃখ, ক্ষোভ, হিংসা- এই আবেগগুলো ফুটিয়ে তুলতে চেয়েছি। সেটা কার জীবন অবলম্বনে, সেটার বিচার ছবি দেখার পর হলেই বেটার।”

এ প্রসঙ্গে হুমায়ূন আহমেদের কন্যা শীলা আহমেদ বলেন, ”এটা ‘হুমায়ূন আহমেদের জীবন অবলম্বনে’ তা হলে অবশ্যই ওর আমাদের কাছ থেকে পারমিশন নেওয়া উচিত ছিল। কিন্তু ও যদি কয়েকটা ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে ছবিটা বানায়, সে ব্যাপারে আমার কিছু বলার নেই। তবে ফারুকী যে বাবাকে, বাবার লেখাকে অসম্ভব ভালোবাসে সেটা আমি জানি। এখন ছবিটা দেখেই যা বলার বলব।”

শীলা আহমেদের এ বক্তব্য প্রসঙ্গে ফারুকী বলেন, ”আমি মনে করি শীলার মন্তব্য এই বিষয়ে শেষ কথাটা বলে দেয়। আমাদের তরফ থেকে আমি পরিষ্কার করে বলছি, ছবির ক্রেডিট বা ক্যাম্পেইনে বা কমিউনিকেশন ম্যাটেরিয়েলে আমরা কখনোই দাবি করি নাই বা করার কোনো সম্ভাবনাও নাই যে ‘আমরা হুমায়ূন আহমেদের বায়োপিক’ বানাচ্ছি। আমরা কোনো বায়োপিক বানাচ্ছি না।”

অন্যদিকে এ প্রসঙ্গে মেহের আফরোজ শাওন বলেন, ”আমার কোনো ধারণাই নেই। পরিচালক কি কোনোদিন হুমায়ূন আহমেদকে মিট করেছিলেন? আমার মনে হয় না। আমি একজনের ওপর ছবি করছি, তার পরিবারের সঙ্গে কথা না-বলে, এটা আমার কাছে যথেষ্ট বিরক্তিকর।”

শাওনের ব্ক্তব্য প্রসঙ্গে ফারুকী বলেন, ”ভাববেন না আমি কেবল উনার প্রথম পরিবারের ব্যথায় কাতর। এক লেখায় আমি লিখেছিলাম, আমি শাওন এবং তার সন্তানদের বেদনা অনুভব করেও কাঁদছি।”
শোনা যাচ্ছে, ‘ডুব’ নিয়ে ইরফান এতটাই উত্তেজিত, নিজেই বিশ্বের বিভিন্ন ফেস্টিভালে ছবিটা পাঠানোর জন্য বারবার মিটিং করছেন পরিচালক এবং প্রযোজকদের সঙ্গে।


আজকের জনপ্রিয় খবরঃ

গুরুত্বপূর্ণ অ্যাপ:

  1. বুখারী শরীফ Android App: Download করে প্রতিদিন ২টি হাদিস পড়ুন।
  2. পুলিশ ও RAB এর ফোন নম্বর অ্যাপটি ডাউনলোড করে আপনার ফোনে সংগ্রহ করে রাখুন।
  3. প্রতিদিন আজকের দিনের ইতিহাস পড়ুন Android App থেকে। Download করুন

Add Comment

Click here to post a comment