খেলা-ধুলা

ডিপাই-রবেনের নৈপুণ্যে নেদারল্যান্ডসের দারুন জয়

2016-11-13ব্রাজিল বিশ্বকাপের পর থেকে নিজেদের হারিয়ে খুঁজে ফেরা নেদারল্যান্ডস দারুণ এক জয় পেয়েছে। রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে লুক্সেমবার্গকে ৩-১ গোলে হারিয়েছে ডাচরা।

প্রতিপক্ষের মাঠে নেদারল্যান্ডসের জয়ের নায়ক মেমফিস ডিপাই, জোড়া গোল করেছেন তিনি। অন্য গোলটি আরিয়েন রবেনের। লুক্সেমবার্গের একমাত্র গোলদাতা মাক্সিম চ্যানোট।

বিশ্বকাপ বাছাইপর্বে নেদারল্যান্ডসের এটা দ্বিতীয় জয়। ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে তারা।

সমান ৭ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে তৃতীয় স্থানে নেমে গেছে সুইডেন। ১০ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে ফ্রান্স।

বরাবরের মতো ২০১৪ সালের বিশ্বকাপেও বড় দলের তকমায় মাঠে নামা নেদারল্যান্ডস গ্রুপ পর্বে প্রথম ম্যাচেই তখনকার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন স্পেনকে ৫-১ গোলে বিধ্বস্ত করে। সেমি-ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে শিরোপা দৌড় থেকে ছিটকে পড়লেও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে স্বাগতিক ব্রাজিলকে ৩-০ গোলে উড়িয়ে দেয় তারা।

তারপর থেকে ছন্দ হারানো দলটি গত জুন-জুলাইয়ে হয়ে যাওয়া ইউরোর মূল পর্বে জায়গা করে নিতেই ব্যর্থ হয়। সুইডেনের সঙ্গে ড্র করে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বের শুরুটাও প্রত্যাশিত হয়নি। দ্বিতীয় ম্যাচে দুর্বল বেলারুশকে হারালেও গত রাউন্ডে ঘরের মাঠে ফ্রান্সের কাছে হেরে যায়।

তবে রোববার রাতে লুক্সেমবার্গের মাঠে দ্বিতীয়ার্ধের দারুণ ফুটবলে ছন্দে ফেরার আভাস দিয়েছে নেদারল্যান্ডস।

রবেনের নৈপুণ্যে ৩৬তম মিনিটে এগিয়ে যায় নেদারল্যান্ডস। ডি বক্সের মধ্যে বাঁ-দিকে এক জনকে ফাঁকি দিয়ে বাঁ পায়ের শটে গোলটি করেন বায়ার্ন মিউনিখের এই ফরোয়ার্ড। তবে বিরতির ঠিক আগে ডিফেন্ডার চ্যানোটের গোলে সমতায় ফেরে স্বাগতিকরা।
১-১ সমতায় দ্বিতীয়ার্ধ শুরু করা ডাচদের ৫৮তম মিনিটে জোরালো হেডে ফের এগিয়ে দেন বদলি নামা ডিপাই। ৮৪তম মিনিটে দারুণ ফ্রি-কিকে নিজের দ্বিতীয় গোলে জয় নিশ্চিত করেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই মিডফিল্ডার।

গ্রুপের অন্য ম্যাচে বেলারুশকে ১-০ গোলে হারানো বুলগেরিয়া ৬ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে। বেলারুশের পয়েন্ট ২, লুক্সেমবার্গের পয়েন্ট ১।

বেলজিয়ামের গোল উৎসব

‘এইচ’ গ্রুপের শীর্ষে থাকা বেলজিয়াম ৮-১ গোলে উড়িয়ে দিয়েছে এস্তোনিয়াকে। বিজয়ীদের ড্রিস মের্টেন্স ও রোমেলু লুকাকু দুটি করে গোল করেন।

চার রাউন্ড শেষে শতভাগ সফল বেলজিয়ামের পয়েন্ট ১২।

বসনিয়া ও হার্জেগোভিনার সঙ্গে ১-১ গোলে ড্র করা গ্রিস ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে। ৭ পয়েন্ট নিয়ে তৃতীয় বসনিয়া।

জিব্রাল্টারকে ৩-১ গোলে হারিয়ে সাইপ্রাস ৩ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে পঞ্চম এস্তোনিয়া।

ভিডিও নিউজ : পার্কের রাইড থেকে ছিটকে প্রাণ গেল তরুণীর (ভিডিওসহ)

Add Comment

Click here to post a comment