আন্তর্জাতিক

ট্রাম্প-ওবামা বৈঠকের ছবি: দুজনের অঙ্গভঙ্গী কী বলছে; ছবিতে দেখুন

ট্রাম্প-ওবামা বৈঠক। দুজনের অঙ্গভঙ্গী দেখে তাদের মন বোঝার চেষ্টা করেছেন বিশেষজ্ঞরা

নির্বাচনে জয়ী হওয়ার পর প্রেসিডেন্ট ওবামার সঙ্গে বৈঠক করতে ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার হোয়াইট হাউসে গিয়েছিলেন। বৈঠক শেষে দুজন এক সঙ্গে হাজির হয়েছিলেন সাংবাদিকদের সামনে। পাশাপাশি দুজন যে ভঙ্গীতে বসেছিলেন এবং যেভাবে কথা বলছিলেন, তা বিশ্লেষণ করে গতকাল থেকেই দুজনের মনোভাব ব্যাখ্যা করার চেষ্টা করছেন বিশেষজ্ঞরা।

123হোয়াইট হাউসের বৈঠকের পর মিস্টার ট্রাম্প প্রেসিডেন্ট বারাক ওবামাকে ‘খুবই ভালো একজন মানুষ’ বলে বর্ণনা করেন এবং প্রেসিডেন্ট ওবামা মিস্টার ট্রাম্পের সাফল্য কামনা করেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, ছবিতে তাদের শারীরিক অঙ্গভঙ্গী (বডি ল্যাঙ্গুয়েজ) একেবারেই ভিন্ন কথা বলছে।

উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্প এর আগে প্রেসিডেন্ট ওবামাকে যুক্তরাষ্ট্রের ইতিহাসের নিকৃষ্ট প্রেসিডেন্ট বলে বর্ণনা করেছিলেন। তিনি প্রেসিডেন্ট ওবামা আদৌ যুক্তরাষ্ট্রে জন্ম নিয়েছেন কীনা তা নিয়ে বহুদিন ধরে প্রশ্ন তুলে বিতর্ক সৃষ্টি করেছিলেন।

দুজনের করমর্দন: দাঁতে দাঁত চাপছেন ট্রাম্প, ওবামার মুখ পাথরের মতো

অন্যদিকে প্রেসিডেন্ট ওবামা বলেছিলেন, ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদের জন্য অনুপযুক্ত ব্যক্তি। তবে গতকাল হোয়াইট হাউসে প্রথম বৈঠকে দুজনে প্রায় এক ঘন্টার বেশি কথা বলেন। যখন তারা বৈঠক শেষে সাংবাদিকদের সামনে বেরিয়ে আসেন, তখন অতীতের এই তিক্ততাকে অবশ্য তারা ভুলিয়ে দিতে চেয়েছেন ঐক্য আর শান্তির কথা বলে।

ট্রাম্প যেন সিদ্ধান্তই নিয়েছেন ওবামার চোখে চোখে তাকাবেন না

কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, মুখে তারা যাই বলুন, তাদের অঙ্গভঙ্গী ভিন্ন কথা বলছে। গতকাল ওবামা এবং ট্রাম্পের একসঙ্গে বসে কথা বলার সময় তোলা ছবি বিশ্লেষণ করেছেন বডি ল্যাঙ্গুয়েজ বিশেষজ্ঞ প্যাটি উড। তিনি লন্ডনের ডেইলি মেলকে বলেন, মুখে তারা যাই বলুন, তাদের বডি ল্যাঙ্গুয়েজ দেখে এটা স্পষ্ট বোঝা যায় যে দুজনের মধ্যে একটা ‘টেনশন’ আছে।

তিনি বলেন, ওবামাকে দেখে মনে হচ্ছে তিনি খুবই অবসাদগ্রস্থ, যেন হাল ছেড়ে দিয়েছেন এবং মোটেই আশাবাদী নন। অন্যদিকে ট্রাম্পকে দেখে মনে হচ্ছে তিনি খুবই সিরিয়াস এবং এমন কিছু তথ্য তিনি শুনেছেন, যারপর তিনি শংকার মধ্যে আছেন।

প্যাটি উড বলেন, “একটা ছবিতে ওবামাকে দুই পা এতটাই ছড়িয়ে বসে থাকতে দেখা যাচ্ছে, যা দেখে মনে হচ্ছে যেন তিনি বলতে চাইছেন আমিই এখনো সবার উপরে।”
অন্যদিকে ট্রাম্প তার হাত জোড় করে যেভাবে নীচের দিকে ধরে রেখেছেন, সেটা দেখে মনে হচ্ছে তিনি এমন কিছু জেনেছেন, যেটা তার আগে জানা ছিল না। এটা কিন্তু তার স্বভাবসুলভ কোন ভঙ্গী নয়।



আজকের জনপ্রিয় খবরঃ

গুরুত্বপূর্ণ অ্যাপ:

  1. বুখারী শরীফ Android App: Download করে প্রতিদিন ২টি হাদিস পড়ুন।
  2. পুলিশ ও RAB এর ফোন নম্বর অ্যাপটি ডাউনলোড করে আপনার ফোনে সংগ্রহ করে রাখুন।
  3. প্রতিদিন আজকের দিনের ইতিহাস পড়ুন Android App থেকে। Download করুন

Add Comment

Click here to post a comment