আন্তর্জাতিক

ট্রাম্পের বিরুদ্ধে প্রতারণা মামলা

11নিজের নামে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা করার তিনটি অভিযোগ থেকে মুক্তি পেতে আড়াই কোটি ডলার ক্ষতিপূরণ দিচ্ছেন হবু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদেরকে রিয়েল স্টেট ব্যবসার ‘গোপন কৌশল’ শেখানো হবে এবং এর জন্য মি. ট্রাম্প স্বয়ং প্রশিক্ষক বাছাই করবেন করবেন, এমন এক প্রতিশ্রুতির পর সেখানে মাথাপিছু ৩৫ হাজার ডলার দিয়ে শিক্ষার্থীরা ভর্তি হন।

কিন্তু প্রতিশ্রুতির বাস্তবায়ন না হওয়ায় পরে এই শিক্ষার্থীদের তরফ থেকেই ক্যালিফোর্নিয়া ও নিউইয়র্কের আদালতে তিনটি প্রতারণার অভিযোগ দায়ের করা হয়।

ক্ষতিপূরণের মাধ্যমে আদালতের বাইরে অভিযোগটি নিষ্পত্তি করবার সুযোগ থাকলেও, মি. ট্রাম্প বরাবরই বলে আসছিলেন, তিনি এই অভিযোগ নিষ্পত্তি চান না, কারণ তিনি মনে করেন মামলায় তিনি জিতবেন।

কিন্তু এখন মি. ট্রাম্পের অর্থদণ্ড দিয়ে অভিযোগ নিষ্পত্তি করতে রাজী হওয়াটা নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল এরিক শ্নেইডারম্যানের চোখে অভিযুক্তের ‘চমকপ্রদ পিছু হটা’ এবং ক্ষতিগ্রস্তদের জন্য ‘বিরাট জয়’।

তিনটি অভিযোগের মধ্যে একটির বিচার কার্যক্রম চলতি মাসের শেষভাগেই শুরু হবার কথা, যদিও মি. ট্রাম্পের আইনজীবীরা বিচার বিলম্বিত করবার চেষ্টা চালাচ্ছিলেন।

শ্নেইডারম্যানের বলেন, আজকের আড়াই কোটি ডলারের মীমাংসা চুক্তিটি প্রতারণার শিকার ছয় হাজার শিক্ষার্থীর বড় বিজয়। এই চুক্তি অনুসারে প্রত্যেকে ক্ষতিপূরণ পাবেন। শিক্ষা আইন ভঙ্গ করার অভিযোগে ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে এই ক্ষতিপূরণ দেওয়া হবে।

ভিডিওঃ শেষ পর্যন্ত নিজেকে আর ধরে রাখতে না পেরে যা করলো মেয়টি ,ধরা পরল সি সি ক্যামেরায় (ভিডিও)

Add Comment

Click here to post a comment