আন্তর্জাতিক

ট্রাম্পের নাতনি চীনে ভাইরাল!

photo-1479226759যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ডোনাল্ড ট্রাম্পের নাতনির পাঠ করা একটি কবিতার ভিভিও এখন ভাইরাল। চীনের সঙ্গে দীর্ঘদিনের খারাপ সম্পর্ক ঘোচাতে যুক্তরাষ্ট্রকে সহায়তা করতে ভিডিওটি কাজ করবে বলে আশা করছেন অনেকেই।

সিএনএন বলছে, এরাবেলা কুশন নামে ট্রাম্পের এক নাতনি চীনের মান্দারিন ভাষায় কবিতা পাঠ করছেন। এমন একটি ভিডিও গোটা দেশে ছড়িয়ে পড়েছে। ট্রাম্পের মেয়ে লাভানকার পাঁচ বছরের ওই শিশুর চীনা ভাষার প্রতি খুব আগ্রহ। তিনি চীনের এক গৃহকর্মীর মাধ্যমেই এই ভাষা রপ্ত করেছেন। এই ভিডিওটিকে এখন দেখা হচ্ছে ট্রাম্পের একটি কূটনৈতিক বিজয় হিসেবে।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে, এরাবেলা কুশন চীনের লাল গাউন পরে টেবিলের ওপর দাঁড়িয়ে মান্দারিন ভাষায় কবিতা পড়ছে। তাতে চীনের ঐহিত্য লুণ্ঠন এবং বানরের ছবি দেখা যাচ্ছে, যা শান্তির প্রতীক হিসেবে বিবেচিত হয়ে থাকে।

চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম উইবো ব্যবহারকারী আনান কিউমাও বলেন, ‘ট্রাম্পের পরিবারের সবাই বুদ্ধিমান এবং তাঁরা একে অপরের কাছে প্রশংসনীয়। ভিডিওটির মাধ্যমে বোঝা যাচ্ছে তাঁর পরিবার খুব শিক্ষিত।’

অপর এক ব্যবহারকারী মন্তব্য করেছেন, ‘ট্রাম্প আরো বেশি চীনের প্রতি বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে পছন্দ করবেন।’

ট্রাম্পের মেয়ে লাভানকা সাউথ চায়না মোর্নিং পোস্টকে বলেন, ‘তাঁর মেয়ে চীনের গৃহকর্মীর মাধ্যমে মান্দারিন ভাষা শিখছে। সে  সুন্দর করে চিড়িয়াখানার প্রাণীদের নামও চীনা ভাষায় বলতে পারে।’ পাঁচ বছরের ওই শিশুটি চীনা ভাষা আরো ভালো করে শিখছে বলেও জানান তিনি।

আরও পড়ুনঃ ক্রিকেট ইতিহাস এ সবথেকে ভয়ংকর কিছু ঘটনা, যা দেখলে আপনি বাক রুদ্ধ হয়ে যাবেন (ভিডিও)

Add Comment

Click here to post a comment