আন্তর্জাতিক

ট্রাম্পকে আমন্ত্রণ, হোয়াইট হাউস ছাড়ার প্রস্তুতি ওবামার

image-4609-1478705985নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফোন করে অভিনন্দন জানালেন বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা। সেই সঙ্গে ‘শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর’ নিয়ে আলোচনা করতে ট্রাম্পকে বৃহস্পতিবার হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছেন তিনি।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জোশ আর্নেস্ট জানান, হাড্ডাহাড্ডি নির্বাচনী লড়াইয়ের পর কীভাবে দেশের জন্য একসঙ্গে কাজ করা যায় তা নিয়ে আলোচনা হবে। তবে ওবামার ফোন নিয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি। অবশ্য ওবামা যে হোয়াইট হাউস থেকে ফোনটি করেছেন তা নিশ্চিত করেন এ কর্মকর্তা।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকেও ফোন করেন ওবামা। দেশজুড়ে হিলারি ক্লিনটন যে দৃঢ় প্রচারণা চালিয়েছেন তারও প্রশংসা করেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প জয় পেলেও মূল আনুষ্ঠানিকতার জন্য অপেক্ষা করতে হবে ২০ জানুয়ারি পর্যন্ত। আসছে ডিসেম্বরে ইলেক্টররা আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টকে নির্বাচিত করার পর ২০ জানুয়ারি হবে শপথ গ্রহণ অনুষ্ঠান। তারপরই যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট ও ৪৮তম ভাইস প্রেসিডেন্ট দায়িত্ব নেবেন।

এদিকে হোয়াইট হাউস ছাড়ার প্রস্তুতি নিচ্ছেন দু’বারের নির্বাচিত প্রেসিডেন্ট বারাক ওবামা। পরিবার নিয়ে রাজধানী ওয়াশিংটন ডিসিতেই থাকবেন তিনি। ছোট মেয়ের সাশার পড়ালেখার কথা ভেবেই ওবামা দম্পতি এ সিদ্ধান্ত নিয়েছেন। শহরের ক্যালোরামায় ৯ বেডরুমের একটি বাড়িও ঠিক করে রেখেছেন বিদায়ী প্রেসিডেন্ট।

৪৩ লাখ ডলার ব্যয়ে বাড়িটি ইজারা নিয়েছেন ওবামা। ১৯২৮ সালে নির্মাণ করা ৮ হাজার ২০০ বর্গফুটের ওই বাড়িতে রয়েছে ৯টি শোয়ার ঘর, আলাদা প্রসাধন কক্ষ, ৮টি গোসলখানা, বিনোদনের জায়গা ও বাগান।

আরও পড়ুনঃ আবার ও যশোরে জেএসসি ২০১৬ পরীক্ষার্থীকে ধর্ষণ করলো চার সন্তানের জনক !! দেখুন সরাসরি (ভিডিওতে)

Add Comment

Click here to post a comment