বিজ্ঞান ও প্রযুক্তি

জেনে রাখুন কম দামে প্রয়োজনীয় প্রযুক্তি পন্য!

প্রযুক্তি আর প্রযুক্তি পণ্য কে না ভালোবাসে? দৈনন্দিন কিছু প্রযুক্তি পণ্যের ব্যবহার আপনার কাজকে আরেকটু সহজ করে দিতে পারে। দুই হাজার টাকার মধ্যে কিনতে পারেন এমন কিছু প্রযুক্তি পণ্যের কথা থাকছে এখানে।

ল্যাপটপ লকার

প্রযুক্তি পণ্যের নিরাপত্তার দিকটায় কমবেশি সব ব্যবহারকারীই খেয়াল রাখেন। ল্যাপটপ কম্পিউটারের অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিত করার পরও চোর হাতিয়ে নিতে পারে এই যন্ত্র। সে ক্ষেত্রে ব্যবহারকারীকে আশ্বস্ত করতে পারে ল্যাপটপ লকার। ল্যাপটপের দোকানে গেলেই দেখতে পাওয়া যায়, প্রদর্শনীতে রাখা ল্যাপটপের সঙ্গে একটি সরু লোহার তার লাগানো রয়েছে, যা বিচ্ছিন্ন হলেই সংকেত বাজতে থাকবে। এটাই ল্যাপটপ লকার। দাম ৫০০ টাকার মধ্যেই।

ইউএসবি হাব

যাঁরা ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটারের সঙ্গে অনেক যুক্ত রাখেন, তাঁদের জন্য ইউএসবি হাব দুটো কারণে খুবই প্রয়োজনীয়। এক. সাধারণত কম্পিউটারে ইউএসবি পোর্টের সংখ্যা কম থাকে। দ্বিতীয়ত, এতে কম্পিউটারের আসল ইউএসবি পোর্টগুলো দীর্ঘস্থায়ী হয় (যদিও মাঝে মাঝে সব পোর্ট ব্যবহার করা উচিত)। তাই একটি উচ্চগতির ইউএসবি হাব কিনে নিতে পারেন, যাতে অনেক পোর্ট থাকে। অনেক উন্নত ইউএসবি হাবে এসডি কার্ড রিডারও থাকে। ৫০০ টাকার মধ্যে পাওয়া যাবে মানসম্মত ইউএসবি হাব।

ল্যাপটপ কেস

সাধের ল্যাপটপটিকে আকর্ষণীয় করার পাশাপাশি বাইরে দাগ পড়া থেকেও সুরক্ষা দিতে পারে ল্যাপটপ কেস। স্বচ্ছ বা নকশা করা ল্যাপটপ কেস বাজারে পাওয়া যায়। অ্যাপলের ম্যাকবুকের জন্য এমন কেস বাজারে বেশি রয়েছে। ২,০০০ হাজার টাকার মধ্যেই পেয়ে যাবেন ল্যাপটপ কেস।

কার-ফোন মাউন্টার

যাঁরা গাড়ি কিংবা মোটরবাইক চালানোর সময় রাস্তা খুঁজতে গুগল ম্যাপ ব্যবহার করেন তাঁরা কিনে নিতে পারেন কার-ফোন মাউন্টার। সাকশান কাপ বা ক্লিপের মাধ্যমে গাড়ির কাচ বা এসির জানালায় লাগিয়ে এতে আপনার ফোন আটকে রাখতে পারবেন। ১৫০ থেকে ৩০০ টাকায় মিলবে এই কার-ফোন মাউন্টার।

ফোন স্ট্যান্ড

অফিস কিংবা বাসায় টেবিলে কম্পিউটারের পাশে রাখতে পারেন ফোন স্ট্যান্ড। এতে আপনি ফোন রেখে শুধু আঙুল দিয়েই ব্যবহার করতে পারবেন। বেশির ভাগ ফোন স্ট্যান্ডেই ফোনকে চার্জ দেওয়ার সুবিধা থাকে। ১০০ থেকে ৩০০ টাকার মধ্যেই কিনে ফেলতে পারেন একটি ফোন স্ট্যান্ড।

আর্মব্যান্ড ফোন কেস

যাঁরা সকালে শরীরচর্চা করতে পার্কে কিংবা জিমে যান, তাঁদের জন্য একটি আর্মব্যান্ড ফোন কেস খুবই সুবিধাজনক। এটি বাহুতে ব্যান্ডের মতো লাগিয়ে এতে স্মার্টফোন রাখা যাবে। এ ধরনের ফোন কেসগুলোর কার্যক্ষমতার ওপর ভিত্তি করে বিভিন্ন দামের হতে পারে। মানসম্মত আর্মব্যান্ড ফোন কেস মিলবে ৪০০ থেকে ১,০০০ টাকার মধ্যে।

দেশের প্রযুক্তি বাজারভেদে একেক বাজারে দামের সামান্য হেরফের হতে পারে। এ ছাড়া পণ্য বেচাকেনার বিভিন্ন ওয়েবসাইটেও ফরমাশ দিয়ে কিনতে পারবেন এসব পণ্য।

 সূত্র: বিজনেস ইনসাইডার