খেলা-ধুলা

জেনে নিন, বিশ্ব সেরা ৫ ঘরোয়া টি-টুয়েন্টি টুর্নামেন্ট

2656ফ্রেঞ্চাইজি লিগকে ক্রিকেটের ভবিষ্যৎ বললে ভুল হবে না। প্রায় প্রতিটি টেস্ট খেলুড়ে দেশ বর্তমানে ঘরোয়া ক্রিকেটকে আকর্ষণীয় করার লক্ষ্যে ফ্রেঞ্চাইজি ভিত্তিক টি-টুয়েন্টি লিগ আয়োজনে বাড়তি মনোযোগ দিচ্ছে।

বিশেষ করে ভারতে আর্থিকভাবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ব্যাপক সাফল্য ও দর্শকদের আগ্রহের কারনে অন্যান্য বোর্ড নিজেদের ঘরোয়া ক্যালেন্ডারের সূচি থেকে সময় বের করে ফ্রেঞ্চাইজি ভিত্তিক টি-টুয়েন্টি লিগ আয়োজন করে আসছে।

খেলোয়াড়দের আর্থিক নিরাপত্তা থেকে শুরু করে বাড়তি দর্শকপ্রিয়তার কারনে সংশ্লিষ্ট স্পন্সরদেরও ক্রিকেটে আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। যার কারনে উপকৃত হচ্ছে ক্রিকেট বোর্ড ও সর্বোপরি দেশের ক্রিকেট।

ফ্রেঞ্চাইজি টুর্নামেন্ট থেকে শুধু আর্থিক সুবিধাই নয়, তরুন ক্রিকেটের জন্য ক্রিকেটে বিশ্বে নিজেদের চেনানোর মঞ্চও বটে। বিশ্ব ক্রিকেটে এমন পাঁচটি জনপ্রিয় ঘরোয়া টি-টুয়েন্টি টুর্নামেন্টের খুঁটিনাটি তথ্য তুলে ধরা হল।

৫) পাকিস্তান সুপার লিগ (পিএসএল): ২০০৯ সালে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে শ্রীলঙ্কা দলের উপর সন্ত্রাসী হামলার পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে প্রায় নির্বাসিত পাকিস্তান ক্রিকেট। কিন্তু গতবছর ছয় দল নিয়ে ফ্রেঞ্চাইজি ভিত্তিক টি-টুয়েন্টি টুর্নামেন্ট পাকিস্তান সুপার লিগ আয়োজন করে তাক লাগিয়ে দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড।

টুর্নামেন্টটি নিরপেক্ষ ভেন্যু আরব আমিরাতে অনুষ্ঠিত হলেও ঘরের মাঠে ক্রিকেট ফিরিয়ে আনতে পিএসএল পাকিস্তানের জন্য বড় উদ্যোগ বলা চলে। প্রথম আসরে ক্রিস গেইল, সাকিব আল হাসান, শেন ওয়াটসনদের মত তারকা খেলোয়াড়রা পাকিস্তানি সুপার লিগের জৌলুশ বাড়িয়ে দিয়ে গেছেন।

৪) বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল): অনেক বাধাবিপত্তি থাকা সত্ত্বেও বাংলাদেশ ক্রিকেট বোর্ড ঘরোয়া টি-টুয়েন্টি লিগ বিপিএল আয়োজন করে চলছে। ব্যাপক আর্থিক সাফল্য ও তরুন ক্রিকেটারদের জন্য পারফর্ম করার মঞ্চ বিপিএল বাংলাদেশকে ইতিমধ্যে কয়েকজন বিশ্বমানের ক্রিকেটারের সন্ধান দিয়েছে।

বিপিএলে ইতিমধ্যে জাতীয় দলের ক্রিকেটার ছাড়াও শহিদ আফ্রিদি, কুমার সাঙ্গাকার, ক্রিস গেইল, মারলন স্যামুয়েলসের মত তারকা খেলোয়াড়রা মাঠ মাতিয়ে গেছেন।বিদেশি ক্রিকেটারদের সাথে একই ড্রেসিং রুমে থাকায় আন্তর্জাতিক ক্রিকেটের সাথে মানিয়ে নেয়ার জন্য নিজেদের প্রস্তুত করার সুযোগ পাচ্ছে স্থানীয় তরুন ক্রিকেটাররা।

৩) ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল): টি-টুয়েন্টি ক্রিকেটে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন দল ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া টি-টুয়েন্টি টুর্নামেন্ট সিপিএলকে ঘিরে পুরো ক্যারিবিয়ান দীপপুঞ্জে উম্মাদনার কমতি নেই।মাত্র বছর তিনেক আগে শুরু হওয়া এই টুর্নামেন্টের প্রথম আসর থেকেই অনেক তারকা ক্রিকেটাররা অংশ নিয়ে আসছে।

টি-টুয়েন্টি ক্রিকেটের বিনোদনের জন্য সিপিএলের জুড়ি নেই। ক্যারিবিয়ান তারকা টি-টুয়েন্টি ক্রিকেটারদের সাথে কেভিন পিটারসন, শেন ওয়াটসন, ব্রেন্ডন ম্যাককালামের আন্তর্জাতিক তারকারা প্রথম থেকেই সিপিএল মাতিয়ে রাখছেন।

২) বিগ ব্যাশ লিগ (বিবিএল): ক্রিকেটের মানের দিক থেকে অজিদের ঘরোয়া টি-টুয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশ লিগ অন্যান্য ফ্রেঞ্চাইজি লিগকে সহজেই ছাড়িয়ে যায়। শুরু দিকে তেমন জনপ্রিয়তা না পেলেও সময়ের সাথে সাথে মাঠে দর্শকদের টানতে সক্ষম হয় টুর্নামেন্টটি।

জ্যাক ক্যালিস, ক্রিস গেইল, শহিদ আফ্রিদির খেলোয়াড়রা বিগ ব্যাশে খেলে যাচ্ছেন নিয়মিত। এছাড়াও দর্শকদের সম্পৃক্ততা বাড়াতে নতুন সব প্রযুক্তির ব্যাবহার মূলত বিগ ব্যাশ থেকেই শুরু হয়ে আসছে।

১) ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল): ২০০৮ সালে যাত্রা শুরু করার পর পেছনে ফিরে তাকাতে হয়নি ভারতের টি-টুয়েন্টি টুর্নামেন্ট আইপিএলকে। আইপিএলের ব্যাপক জনপ্রিয়তার কারনে সারাবিশ্বের ক্রিকেটারদের জন্য এই টুর্নামেন্টে খেলা একটি মানদণ্ড হয়ে দাঁড়িয়েছে।

গ্যালারি ভর্তি দর্শক আর অর্থের ছড়াছড়ি আইপিএলকে ভিন গ্রহের ক্রিকেটে পরিনত করেছে। সেই সাথে টুর্নামেন্টের সাথে বলিউড তারকাদের সম্পৃক্ততার আইপিএলকে বাড়তি জৌলুশ দিচ্ছে।

আরও পড়ুনঃ নায়িকা হতে হলে দৈহিক সম্পর্ক করতে হয়! (ভিডিও)

Add Comment

Click here to post a comment





সর্বশেষ খবর