Advertisements
খেলা-ধুলা

জেনে নিন বিপিএল-২০১৭ কতটি দল খেলছেন এবং প্রতিটি দলের খেলোয়াড়দের চূড়ান্ত তালিকা

চলতি বছরের শেষের দিকে অর্থাৎ ২ নভেম্বরঅনুষ্ঠিত হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। বিপিএলের মূল পর্বের আগে ১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে সিজন ফাইভের প্লেয়ার্স ড্রাফট। এবারের আসরে ম্যাচের সংখ্যা ৬০। প্রথম পর্ব, এলিমিনেটর, প্রথম কোয়ালিফায়ার, দ্বিতীয় কোয়ালিফায়ার ও ফাইনাল অনুষ্ঠিত হবে মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে।

বিপিএলের গ্রাউন্ডস স্বত্ব পেয়েছে ঢাকা কমিউনিকেশন। ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত বিপিএলের তিনটি আসরের সম্প্রচার স্বত্ব পেয়েছে ইমপ্রেস-মাত্রা কনসোর্টিয়াম। তাদের মাধ্যমে গাজী টিভি এবং মাছরাঙা টেলিভিশনের কাছে তিন আসরের সম্প্রচার স্বত্ব বিক্রি করেছে।

চলুন এবার দেখে নিই বিপিএল-২০১৭ দলগুলোর সর্বশেষ চূড়ান্ত তালিকা।

ঢাকা ডাইনামাইটসঃ

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) বর্তমান চ্যাম্পিয়ন দল ঢাকা ডায়নামাইটস। আসন্ন আসরে নিজেদের সেরাটা দিতে গতবারের ন্যায় এবারো বিশ্বসেরা অনেক তারকাদের দলে টেনেছে জনপ্রিয় দলটি।

দলটির আইকন হিসেবে থাকছেন বাংলাদেশ জাতীয় দলের নম্বর ওয়ান অলরাউন্ডার সাকিব আল হাসান। কারণ সাকিবের হাত ধরে গতবারও চ্যাম্পিয়ন হয়েছে ফ্রাঞ্চাইজিটি।

এছাড়া বিদেশি খেলোয়াড়দের মধ্যে রয়েছেন, কুমারা সাঙ্গাকারা, শেন ওয়াটসন, সুনিল নারিন, শহীদ আফ্রিদি, এভিন লুইস, এসলে গুনারত্নে, মোঃ আমির, নিরশান ডিকওয়ালা, রসফোর্ড বেটন, রেভমন পাওয়েল ও ক্যামেরুন ডেলপোর্টও।

খুলনা টাইটানসঃ

গত বিপিএলে ফাইনালে ওঠা খুলনা টাইটান্সে এবারো আইকন হিসেবে থাকছেন জাতীয় দলের অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ। আসন্ন আসরে চ্যাম্পিয়ন হতে রিয়াদকে আইকন হিসেবে রেখেছে দলটি।

দলটিতে বিদেশি খেলোয়াড়দের মধ্যে রয়েছেন, ক্রিস লিন, জুনায়েদ খান, রাউলি রুশো, শাদাব খান, শারফরাজ আহমেদ, কাইল অ্যাবট, এস প্রসন্ন।

রাজশাহী কিংস:

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চতুর্থ আসরে বরিশাল বুলসের আইকন প্লেয়ার হিসেবে খেলেছিলেন জাতীয় দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। কিন্তু মুশফিকের সে যাত্রা মোটেও সুখকর হয়নি। শুরু থেকেই দলটির মতের বিরোধ ছিলেন তিনি। নিজেকে উজাড় করে দিলেও দলের জন্য কিছু করতে পারেননি। তাই তো দলের মালিক এম এ আউল বেশ চটেছিলেন তার ওপর। তারই ফলস্বরুপ ‘বরিশাল বুলস’ ছেড়ে নিজ জেলার দল রাজশাহী কিংসে যোগ দিচ্ছেন মুশফিকুর।

দলটিতে বিদেশি খেলোয়াড়দের মধ্যে রয়েছেন, লেন্ডল সিমন্স, মালকম ওয়ালার, সামিট প্যাটেল, জেমস ফ্রাঙ্কলিন, ড্যারেন সামি। লুক রাইট।

রংপুর রাইডার্সঃ

জানা যায়, কুমিল্লা ছেড়ে এবার রংপুর রাইডার্সে খেলবেন বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। বিপিএল সিজন থ্রিতে দূর্বল দল নিয়েও তার জাদুর কাটিতে কুমিল্লাকে চ্যাম্পিয়ন করেছিলেন এই মাশরাফি। তবে সিজন ফোরে দল মালিকের সঙ্গে মনমালিন্যের ঘটনায় রংপুরে পাড়ি দিচ্ছেন তিনি।

দলটিতে বিদেশি খেলোয়াড়দের মধ্যে রয়েছেন, থিসারা পেরেরা, স্যামুয়েল বদ্রি, রবি বোপারা, ক্রিস গেইল।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স:

কুমিল্লা ছেড়েছেন মাশরাফি। আর সে জায়গায় কুমিল্লার মালিকপক্ষ ঠিক করেছেন জাতীয় দলের ড্যাশিং ওপেনার তামিম ইকবালকে। যদিও অনেকে দাবি তুলেছেন জন্মভূমি ও নাড়ির টানে চিটাগং ছাড়বেন না তামিম। কিন্তু পেশাদারিত্ব বলে একটা কথা আছে সেটা প্রমাণ দিলেন তামিম।

দলটিতে বিদেশি খেলোয়াড়দের মধ্যে রয়েছেন, রশিদ খান, কলিন মুনরো, শোয়েব মালিক, এঞ্জেলো মাথিউজ, মোঃ নবী, হাসান আলী, ফাহিম আশরাফ, ইমরান খান জুঃ ও জস বাটলার।

চট্টগ্রাম ভাইকিং: গত আসরে রংপুর রাইডার্সের আইকন ছিলেন সৌম্য সরকার। তবে এবার তাকে ভিডিয়েছে চট্টগ্রাম ভাইকিংস।

বরিশাল বুলস: পঞ্চম বিপিএলের নতুন আইকন জাতীয় দলের পেসার মোস্তাফিজুর রহমানকে দলে ভিডিয়েছে বরিশাল বুলসে। বিপিএলের ফেসবুক পেইজ থেকে বিষয়টি জানা গেছে। গেল আসরে ফ্রাঞ্চাইজির আইকন ক্রিকেটার ছিলেন মুশফিকুর রহিম।

সিলেট সুরমা সিক্সার্স: আসন্ন বিপিএলে দলটির আইন ক্রিকেটার হচ্ছেন জাতীয় দলের অলরাউন্ডার সাব্বির রহমান। এছাড়া বিদেশিদের মধ্যে থাকবেন কেন উইলিয়ামসন ও লিয়াম ডসন।

Advertisements





সর্বশেষ খবর