অন্যরকম খবর আন্তর্জাতিক

জাপানের ঐতিহ্যবাহী যে রেস্তোরাঁয় খাবার পরিবেশন করে ‘বানর বেয়ারা’

জাপানের ঐতিহ্যবাহী কায়াবুকিয়া টেভার্ন রেস্তোরাঁয় খেতে গিয়ে ফরমাশ দিলে সময় মতো খাবার চলে আসবে। অন্যান্য রেস্তোরাঁয় যেসব খাবার পাওয়া যায়, এই রেস্তোরাঁতেও পাওয়া যায় তাই। কিন্তু হোটেলটির রয়েছে একটি দারুণ বিশেষত্ব। আপনি খাবারের ফরমাশ দিতে চাইলে ওয়েটার হিসেবে পাবেন না কোন মানুষকে, এই দায়িত্বটা পালন করতে প্রস্তুত থাকে দুটি বানর!

এমন কথা শুনে অবাক হওয়া ছাড়া উপায় নেই। উত্তর টোকিওর এই রেস্তোরাঁয় বেশ কয়েক বছর ধরে ‘ইয়াত চ্যান’ ও ‘ফুকো চ্যান’ নামের দুটি ম্যাকাক বানর পরিচারক হিসেবে কাজ করছে। তারাই দক্ষতার সাথে খাবার পরিবেশেনের করে আসছে।

রেস্তোরাঁটির মালিক কাউরু আতসুকা তার পোষা বানর দুটিকে খুবই আদর করেন।

তিনি জানান, ফুকো চ্যানের বয়স ১৭ বছর। ইয়াত চ্যান সেটার চেয়ে ছোট। কাউরু আতসুকার তাদের প্রতিদিন বেতন দেন। আর বেতন হিসেবে তারা পায় বড়সড় কলা। বানর দুটি এই বেতনে ভীষণ খুশি থাকে।

রেস্তোরাঁটিতে প্রবেশ করে গ্রাহকরা আসন গ্রহণ করলেই ‘ইয়াত চ্যান ‘বা ‘ফুকো চ্যান’ এসে হাজির হয়। মজার বিষয় হলো, তাদের পরনে আছে সাধারণ খাদ্য বাহকের পোশাক। এদের একজন কে কী খাবে তার ফরমাশ নেয়, অপরজন নিপুণভাবে খাবার পরিবেশন করে। এই রেস্তোরাঁয় যারাই খেতে আসে তাদের মূল আকর্ষণ থাকে এই দুই বানর পরিবেশক। অনেক অতিথি আবার টিপস অর্থাৎ উপহার হিসেবে বানরদুটোর জন্য ‘সয়াবিন’ নিয়ে আসেন।

Advertisements