খেলা-ধুলা

চ্যাম্পিয়ন্স ট্রফির শীর্ষে ধাওয়ান, রয়েছেন তামিমও

এবারের চ্যাম্পিয়ন্স ট্রফি দুহাত ভরে দিয়েছে ব্যাটসম্যানদের। গ্রুপ পর্বের প্রথম দশ ম্যাচের পাঁচটিতেই হয়েছে তিনশো পেরনো ইনিংস। টুর্নামেন্টে হেসেছে ব্যাটসম্যানদের ব্যাট। যদিও তিনশর ওপরে রান মাত্র দুজনের। আর অল্পের জন্য তিনশর কোটা ছোঁয়া হয়নি সেমিতে বাড়ির পথ ধরা তামিম ইকবালের।

এক নজরে দেখে নেয়া যাক আসরের সেরা পাঁচ রান সংগ্রাহককে-

শেখর ধাওয়ান
পাঁচ ম্যাচে ৬৭.৬০ গড়ে ৩৩৮ রান তুলেছেন শেখর ধাওয়ান। ভারতীয় উদ্বোধনী ব্যাটসম্যান আছেন সবার ওপরে। দুই অর্ধশতকের পিঠে হাঁকিয়েছেন একটি শতক। সর্বোচ্চ ইনিংসটি ১২৫ রানের। যদিও ফাইনালে হাসেনি তার ব্যাট, হাসেনি ভারতও।

রোহিত শর্মা
সেরা পাঁচের দ্বিতীয় ব্যাটসম্যানটিও ভারতের। ধাওয়ানের উদ্বোধনী সঙ্গী রোহিত শর্মা। বাংলাদেশের বিপক্ষে সেমিফাইনালে অপরাজিত ১২৩ রানের ইনিংসটি তাকে তুলে দিয়েছে তালিকার দুইয়ে। ফাইনালসহ পাঁচ ম্যাচে ৩০৪ রান করেছেন রোহিত, গড় ৭৬! এক শতকের সঙ্গে তারও আছে দুটি ফিফটি। যথারীতি ফাইনালে জ্বলে উঠতে পারেননি তিনিও।

তামিম ইকবাল
সেরার তৃতীয় স্থানটি নিঃসন্দেহে বাংলাদেশের জন্য গর্বের। ৪ ম্যাচে ৭৩.২৫ গড়ে ২৯৩ রানে সেরা তিনে অবস্থান তামিম ইকবালের। টাইগার উদ্বোধনী নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যর্থ হওয়া ছাড়া পুরো আসরেই লাল-সবুজদের ব্যাটিং ভার বয়েছেন। এই বাঁহাতি ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংসটি ইংল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী ম্যাচে ১২৮ রানের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯৫ ও এবং ভারতের বিপক্ষেও আরো একটি ফিফটি আছে তামিমের।

জো রুট
দিনে দিনে আরো পরিপূর্ণ ব্যাটসম্যান হওয়ার ছাপটা আইসিসির আসরেও বজায় রেখেছেন ইংলিশ ব্যাটসম্যান জো রুট। ৪ ম্যাচে এক সেঞ্চুরি এবং এক ফিফটিতে ৮৬ গড়ে ২৫৮ রান এসেছে রুটের ব্যাটে।

বিরাট কোহলি
পাকিস্তানের বিপক্ষে ফাইনালে প্রয়োজনের মুহূর্তে ব্যর্থ ভারতীয় কাপ্তান বিরাট কোহলি আছেন তালিকার পাঁচে। আসরে তিনটি ফিফটি হাঁকানো কোহলির সর্বোচ্চ অপরাজিত ৯৬। এই আসরেই গড়েছেন দ্রুততম ৮ হাজার রানের মাইলফলক। ভারতীয় কাপ্তানের সংগ্রহ ২৫৮ রান, গড় ১২৯!

সেরা দশে থাকা অন্য ব্যাটসম্যানরা হলেন- ফাইনাল সেরা ফখর জামান (২৫২), কেন উইলিয়ামসন (২৪৪), আজহার আলি (২২৮), ইয়ন মরগান (২০৮) ও বেন স্টোকস (১৮৪)। আর ১৬৮ রান নিয়ে ১১তম অবস্থানে সাকিব আল হাসান।