খেলা-ধুলা

চ্যাম্পিয়নস লিগ: এক নজরে দেখে নিন শেষ ষোলোর সমীকরণ

champions1481176053আগামী সোমবারের দিনটি হতে যাচ্ছে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের অন্যতম কঠিন আর উত্তেজনাপূর্ণ একটা দিন। এদিনই যে সুইজারল্যান্ডের লিয়নে হয়ে যাবে এবারের চ্যাম্পিয়নস লিগের প্রথম নকআউট পর্বের ড্র। এদিনই জানা যাবে ইউরোপের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই প্রতিযোগিতার শেষ ষোলোতে কে কার মুখোমুখি হবে।

এবারের চ্যাম্পিয়নস লিগে একমাত্র লা লিগা থেকে তাদের মোট চারটি দলই শেষ ষোলোতে উঠেছে। এর মধ্যে গ্রুপ চ্যাম্পিয়ন হতে পেরেছে কেবল বার্সেলোনা ও অ্যাটলেটিকো মাদ্রিদ। আর গ্রুপ রানার্স আপ হয়েছে রিয়াল মাদ্রিদ ও সেভিয়া।

বুধবার রাতে গ্রুপের শেষ ম্যাচে বরুসিয়া ডর্টমুন্ডের সঙ্গে ২-২ গোলে ড্র করায় ‘এফ’ গ্রুপ থেকে রানার্স আপ হয়েছে রিয়াল। তাতে সবচেয়ে বেশি খুশি হয়েছেন সম্ভবত রিয়ালের প্রাক্তন কোচ কার্লো আনচেলোত্তি। কারণ শেষ ষোলোতে যে রিয়ালের মুখোমুখি হতে হচ্ছে না আনচেলোত্তির বর্তমান দল বায়ার্ন মিউনিখকে। বায়ার্নও তাদের গ্রুপে হয়েছে রানার্স আপ।

শেষ ষোলোতে গ্রুপ চ্যাম্পিয়নদের ড্রটা হবে রানার্স আপদের সঙ্গে। তবে চ্যাম্পিয়নস লিগের নিয়ম অনুযায়ী একই গ্রুপ থেকে আসা দুই দল শেষ ষোলোতে মুখোমুখি হবে না। একই লিগ থেকে আসা দলগুলোও শেষ ষোলোতে মুখোমুখি হবে না।

চলুন এক নজরে দেখে নেওয়া যাক চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে কার সমীকরণ কেমন হতে যাচ্ছে

রিয়াল মাদ্রিদের সম্ভাব্য প্রতিপক্ষ
গ্রুপে রানার্স আপ হওয়ায় শেষ ষোলোতে বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার সিটি কিংবা পিএসজির মতো বড় দলের বিপক্ষে খেলতে হচ্ছে না রিয়ালকে। আবার বার্সেলোনা ও অ্যাটলেটিকো মাদ্রিদ স্প্যানিশ বলে তাদেরও মুখোমুখি হতে হবে না। সেক্ষেত্রে জিনেদিন জিদানের দলের প্রতিপক্ষ হতে পারে আর্সেনাল, নাপোলি, জুভেন্টাস, লেস্টার সিটি কিংবা মোনাকো।

বার্সেলোনার সম্ভাব্য প্রতিপক্ষ
রিয়াল মাদ্রিদ শেষ ষোলোতে বায়ার্ন, পিএসজিকে এড়াতে পারলেও বার্সা পারছে না। চ্যাম্পিয়ন লিগের অন্যতম শক্তিশালী এই দুদলের যে কেউই হতে পারে বার্সার প্রতিপক্ষ। কিংবা হতে পারে পোর্তো, বেনফিকা, লেভারকুসেনের যে কেউ।

অ্যাটলেটিকো মাদ্রিদের সম্ভাব্য প্রতিপক্ষ
একই গ্রুপ থেকে শেষ ষোলোতে উঠেছে অ্যাটলেটিকো ও বায়ার্ন। শেষ ষোলোতে তাই তাদের মুখোমুখি হতে হচ্ছে না। মুখোমুখি হতে হচ্ছে না গ্রুপ চ্যাম্পিয়ন নাপোলি, আর্সেনাল কিংবা ডর্টমুন্ডেরও। তবে দিয়েগো সিমিওনের দলের সামনে পড়তে পারে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি কিংবা পিএসজি। এই দু’দলকে এড়াতে পারলে খুশিই হবেন সিমিওনে। তাহলে তাদের সামনে পড়বে পোর্তো, বেনফিকা, লেভারকুসেনের যে কেউ।

বায়ার্ন মিউনিখের সম্ভাব্য প্রতিপক্ষ
বায়ার্নের রিয়াল, পিএসজি বা সিটির মুখোমুখি হতে হবে না। একই গ্রুপ থেকে আসায় তাদের প্রতিপক্ষ হবে না অ্যাটলেটিকোও। সেক্ষেত্রে আপাতত বার্সেলোনাকে এড়াতে পারলেই স্বস্তির নিঃশ্বাস ফেলবেন আনচেলত্তি।

শেষ ষোলোতে উঠেছে যারা

গ্রুপ চ্যাম্পিয়ন:বার্সেলোনা, অ্যাটলেটিকো মাদ্রিদ, বরুসিয়া ডর্টমুন্ড, আর্সেনাল, নাপোলি, মোনাকো, জুভেন্টাস ও লেস্টার সিটি।

রানার্স আপ: ম্যানচেস্টার সিটি, বায়ার্ন মিউনিখ, লেভারকুসেন, বেনফিকা, পিএসজি, রিয়াল মাদ্রিদ, সেভিয়া ও পোর্তো।

ভিডিও নিউজ : পৃথিবী সেরা ৫ টি ফানি ও নিষিদ্ধ টিভি বিজ্ঞাপন –দেখুন আর হাসুন (ভিডিও)

Add Comment

Click here to post a comment