স্বাস্থ্য

চোখের ধকল কাটাতে জরুরি ৪ ব্যায়াম

22বিশেষজ্ঞরা বলছেন, এখন মানুষ টিভি বা কম্পিউটার স্ক্রিনের সামনে অনেক সময় কাটাচ্ছেন। অনেকে ঘুমাতে যাওয়ার আগে বা ঘরে বাতি নিভিয়ে ছবি দেখছেন বা ভিডিও গেম খেলছেন। এতে চোখের ওপর অনেক ধকল যায়। তাই যাঁরা কাজের ধকল কাটিয়ে কিছুটা আরাম পেতে চান, তাঁরা চোখের চারটি সহজ ব্যায়াম করতে পারেন।

যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, দীর্ঘ সময় ধরে স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে ঝাপসা দেখা, চোখ শুকিয়ে যাওয়া, জ্বালাপোড়া কিংবা চোখের পেশি চুলকানোর মতো ঘটনা ঘটতে পারে।

সম্প্রতি চোখের ধকল কাটানোর উপায় নিয়ে এনডিটিভি একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে ভারতের কলকাতার চক্ষুরোগের চিকিৎসক অমিত সাহার বরাতে বলা হয়েছে, পর্দায় দিকে তাকিয়ে থাকার সময় চোখের পলক ফেলা গুরুত্বপূর্ণ। এতে চোখ ভেজে। পলক পড়া বন্ধ হলে চোখ শুকিয়ে যায়। সাধারণত প্রতি মিনিটে ২০ বার চোখের পলক পড়ে, কিন্তু কম্পিউটারের পর্দায় তাকানোর সময় তা সাতবারে নেমে আসে।

চোখের ধকল কাটাতে যে ব্যায়ামগুলো করতে পারেন:
১. ফোকাস বা দৃষ্টি দেওয়া ব্যায়ামটি চোখের অভ্যন্তরীণ মাংসপেশির। দাঁড়িয়ে বা আরাম করে বসে এ ব্যায়াম করা যায়। আরাম করে বসার পর হাতের বুড়ো আঙুল মুখ থেকে ১০ ইঞ্চি দূরে রেখে তার ওপর মনোযোগ দিতে হবে। এরপর দীর্ঘ শ্বাস নিয়ে ১০ থেকে ২০ ফুট দূরের কোনো বিষয়ে মনোযোগ দিতে হবে। প্রতিবার শ্বাস নেওয়ার পর ফোকাসের বিষয়টি পরিবর্তন করে এ ব্যায়াম চালিয়ে যেতে হবে।

২. কলকাতার চক্ষু বিশেষজ্ঞ শ্যামল সেনের মতে, বাঁ বা ডানে তাকানোর ব্যায়ামটি চোখের পেশির ওপর চাপ ফেলে তা শক্তিশালী করে এবং চোখের অনুভূমিক ও উল্লম্ব দৃষ্টিকে নিয়ন্ত্রণ করে। এ ব্যায়াম করতে সোজা হয়ে আরাম করে বসতে হবে। মাথা না নড়িয়ে যত দূর সম্ভব বাঁ দিকে তাকানোর চেষ্টা করতে হবে। বাঁ দিকের কোনো বস্তুর ওপর পাঁচ সেকেন্ড তাকিয়ে থাকুন। এবার চোখ স্বাভাবিক করে কয়েকবার পলক ফেলুন। একই প্রক্রিয়া ডান দিকে অনুসরণ করুন।

৩. যাঁরা বেশি সময় কম্পিউটারের সামনে থাকেন, তাঁদের জন্য চোখের প্রশান্তির ব্যায়ামটি অধিক কার্যকর। এ ব্যায়াম করলে ধকল কাটে এবং মানসিক প্রশান্তি মেলে। চক্ষু বিশেষজ্ঞ শ্যামল সেনের মতে, চাপ কমাতে যখনই সুযোগ পাবেন ব্যায়ামটি করা ভালো। তাঁর পরামর্শ, আরাম করে বসে কয়েকবার দীর্ঘ শ্বাস নিন। আপনার টেবিল বা ডেস্কে কনুইয়ে হেলান দিন। পারলে কনুইয়ের নিচে নরম কিছু রাখুন। দুহাতের তালু আস্তে আস্তে ঘষে কিছুটা উষ্ণ করুন। চোখ বন্ধ করুন। আপনার হাতের তালু দিয়ে চোখ ঢেকে ফেলুন। আপনার হাতের আঙুল থাকবে কপালে আর তালু চোয়াল স্পর্শ করে থাকবে। খেয়াল রাখতে হবে, চোখের ওপর যেন কোনো চাপ না পড়ে। পরীক্ষা করে দেখুন, এভাবে থাকলে যেন চোখের পলক পড়তে পারে। এভাবে ৫ থেকে ১০ মিনিট এ ব্যায়াম করতে পারেন।

৪. ধকল কাটাতে চোখের হালকা ম্যাসাজের পরামর্শ দিয়েছেন কলকাতার এন আর এস হাসপাতালের চিকিৎসক অমল ঘোষ। তাঁর মতে, চোখের হালকা ম্যাসাজ রক্তপ্রবাহ বাড়িয়ে চোখের ধকল দূর করতে পারে। চোখের অশ্রুনালির কাছে হালকা চাপ দিয়ে ম্যাসাজ করলে চোখের আর্দ্রতা বাড়ে এবং চোখের প্রশান্তি দেয়। এ ধরনের ব্যায়াম করতে চোখের পাতার ওপর মৃদুভাবে তিন আঙুল দিয়ে চক্রাকারে ম্যাসাজ করতে পারেন। ১০ বার ঘড়ির কাঁটার দিকে ও ১০ বার বিপরীত দিকে এ ম্যাসাজ করুন। চোখের দুই পাতার মাঝখানে তিনবার ম্যাসাজ করতে পারেন। তথ্যসূত্র: এনডিটিভি।

ভিডিওঃ চিরকুটের কণ্ঠে ঢাকা ডায়নামাইটসের থিম সং (ভিডিও)



আজকের জনপ্রিয় খবরঃ

গুরুত্বপূর্ণ অ্যাপ:

  1. বুখারী শরীফ Android App: Download করে প্রতিদিন ২টি হাদিস পড়ুন।
  2. পুলিশ ও RAB এর ফোন নম্বর অ্যাপটি ডাউনলোড করে আপনার ফোনে সংগ্রহ করে রাখুন।
  3. প্রতিদিন আজকের দিনের ইতিহাস পড়ুন Android App থেকে। Download করুন

Add Comment

Click here to post a comment