অন্যরকম খবর আন্তর্জাতিক

চীন বলছে এটি নাকি দ্বিতীয় পৃথিবী! জেনে নিন এই কেমন পৃথিবী

রেহেনা আক্তার রেখা: ‘ইয়ার ওয়াং ডং’ গুহা যেটিকে বলা হয় ‘পৃথিবীর ভেতরই আরেক পৃথিবী’ । গুহাটির ভেতর নিজস্ব আলাদা আবহাওয়া ব্যবস্থা রয়েছে। রয়েছে সেখানে মেঘ। রয়েছে কুয়াশাও। শুধু তাই নয়, খাল, বিল, পাহাড়, আকাশও রয়েছে গুহায়, যা আমাদের দেখা পৃথিবী থেকে কিছুটা আলাদা। তাই এই গুহাটি সাধারণ কোন গুহা নয়।

চীনের চঙকিং প্রদেশে আবিষ্কৃত হয় ওই দুর্গম গুহাটির। গুহা বিশেষজ্ঞ এবং ফটোগ্রাফারদের সমন্বয়ে গঠিত একটি দল বের করে নিয়ে আসে গুহার বিশেষ কিছু গোপনীয়তা। ওই গুহাটি এতোটাই বিশাল যে, এর উপরের অর্ধেক অংশ পুরোটাই কুয়াশা এবং মেঘে ঢাকা। এর আকাশের অংশ আনুমানিক ৮২০ ফুট উঁচু হবে।

শুধু তাই নয় গুহাটির ভেতরের গভীরতা বিশাল, সেখানে শীতল আবহাওয়ার পাশাপাশি আর্দ্রতাও রয়েছে। যার কারণে স্বাভাবিকভাবে শ্বাস প্রশ্বাস নেয়াটা খুবই কষ্টসাধ্য। এছাড়া গুহার ভেতরের কিছু অংশে পানির পরিমাণ এতোটাই বেশি যে, সেখানে বিশাল বিশাল স্রোতের ধারা বয়ে যাচ্ছে। যা সহজেই ভাসিয়ে নিয়ে যেতে পারে অনেক দূর। পানি প্রবাহের এ চিত্র খুবই ভয়ঙ্কর ও বিধ্বংসী। তবে গুহার ভেতরে থাকা পরিত্যক্ত পানির স্বাদ নোনা। এটি পানের যোগ্য নয়।

এর আগে সত্যিই এতো বিস্তৃত কোনো গুহা আবিষ্কার করা সম্ভব হয়নি। সেখানে রয়েছে অসাধারণ কিছু বিষয়। যারা গুহাটি দেখেছে তারা বারে বারে অবাক হয়েছে। ওই গুহার কথা শুনে বিজ্ঞানীদের চোখ কপালে উঠে গেছিল। এছাড়া ওই গুহার অসাধারণ সব বৈশিষ্টের জন্য অবাক হয়েছে গোটা বিশ্ব। আর এই জন্য ইয়ার ওয়াং ডং গুহাকে বলা যায়  পৃথিবীব বুকে আরেক পৃথিবী।