খেলা-ধুলা

চাওয়া পূরণ না হলে বাংলাদেশে আসবেন না স্মিথ-ওয়ার্নাররা!

নিরাপত্তা ইস্যুতে ২০১৫ সালে বাংলাদেশ সফর স্থগিত করেছিল অস্ট্রেলিয়া। এবার সফরের সব কিছু চূড়ান্ত হলেও বাদ সেধেছে বেতন-ভাতা। ওয়ার্নার-স্মিথদের চাওয়া পূরণ না হলে বাংলাদেশ সফর হবে না বলে স্পস্ট জানিয়ে দিয়েছেন অস্ট্রেলিয়ার সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার। এমনকি অ্যাশেজ হবে না বলেও জানালেন এই অসি তারকা, ‘আমরা অস্ট্রেলিয়ার হয়েই খেলতে চাই। কিন্তু আমরা যা চাইছি তা যদি না পাই, তাহলে আমরা বাংলাদেশ সফর করব না। এমনকি অ্যাশেজও হবে না।’

প্রাপ্য বুঝে না পেলে প্রয়োজনে বেকার হয়েই পাওনা আদায় করার পক্ষে ওয়ার্নার। অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের সঙ্গে বোর্ডের বর্তমান সমঝোতা চুক্তি শেষ হওয়ার আর মাত্র দুই সপ্তাহ বাকি। বোর্ড অনড় অবস্থানে রয়েছে। এ নাজুক অবস্থান নিয়ে ওয়ার্নারের অবস্থান অনেকটাই স্পষ্ট, ‘আমরা অস্ট্রেলিয়ার হয়ে খেলে যেতে চাই। এটাই আমাদের লক্ষ্য। যদি গ্রীষ্মকালে কোনো ক্রিকেটই না হয় তাহলে আমরা কী করব? আমাদের বঞ্চিত করা হবে? তাহলে অনুশীলন করব কোথায়? তারা চাইলেই সব কিছু থেকে বঞ্চিত করতে পারে। যদি তাই হয়, তাহলে সেটা হবে হতাশাজনক। সমঝোতা চুক্তি না হলে আমাদের জন্য কঠিন হবে সব কিছু। তখন বাংলাদেশ সফরের জন্য বিমানে চড়াটা কঠিন হয়ে দাঁড়াবে।

তিনি যোগ করেন, ‘এভাবে চললে আমরা আসলে ১ জুলাই থেকেই বেকার। আমাদের সেভাবেই হুমকি দেয়া হয়েছে। তারপরও আমরা আশাবাদী, হয়তো আলোর মুখ দেখব। তবে পরিস্থিতি কিন্তু জটিল। পরিস্থিতি যতই জটিল হোক, বলা হচ্ছে এ সপ্তাহেই এ নিয়ে আলোচনায় বসবে ক্রিকেট অস্ট্রেলিয়া ও অসি ক্রিকেটারদের সংগঠন এসিএ।