রাজনীতি

চট্টগ্রাম অভিমুখে রোডমার্চে যাচ্ছেন খালেদা জিয়া

006_204376মিয়ানমারে গণহত্যার প্রতিবাদ ও গণহত্যার শিকার রোহিঙ্গাদের রক্ষা এবং নির্বাচন কমিশন (ইসি) সংক্রান্ত প্রস্তাবের পক্ষে জনমত গঠনে গণসংযোগ কর্মসূচি নিয়ে মাঠে নামছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এ লক্ষ্যে খুব শিগগিরই ঢাকা থেকে চট্টগ্রাম অভিমুখে রোডমার্চের আদলে একটি কর্মসূচি পালনের উদ্যোগ নিয়েছেন তিনি।

সবকিছু ঠিক থাকলে ২০ ডিসেম্বরের মধ্যেই তা হতে পারে। পথিমধ্যে অন্তত ১৫ থেকে ২০টি স্থানে পথসভায় বক্তৃতাও করার কথা। ঢাকা থেকে যাওয়ার সময় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (এনসিসি) নির্বাচন উপলক্ষে কাঁচপুর, সিদ্ধিরগঞ্জসহ এই জেলার বেশ কয়েকটি স্থানে পথসভার আয়োজন করা হতে পারে। এ ছাড়াও কুমিল্লা, চাঁদপুর, ফেনী ও নোয়াখালী জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে গাড়িবহর থামিয়ে পথসভায় বক্তব্য রাখবেন সাবেক এই প্রধানমন্ত্রী। সর্বশেষ চট্টগ্রাম শহরের ভিতরে অন্তত তিনটি স্থানে তিনি বড় আকারের পথসভায়ও বক্তৃতা করবেন।

আগামী দুই-তিন দিনের মধ্যে এই কর্মসূচির চূড়ান্ত তারিখ নির্ধারণ করার কথা রয়েছে। সংশ্লিষ্ট নির্ভরযোগ্য সূত্রগুলো এ তথ্য নিশ্চিত করেছে। এ সম্পর্কে বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ঢাকা থেকে চট্টগ্রাম অভিমুখী একটি রোডমার্চ কর্মসূচি পালন করার চিন্তাভাবনা করছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

উদ্দেশ্য হচ্ছে— মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের ওপর ‘বর্বর নির্যাতন ও গণহত্যা’ বন্ধে সরকার ও বিশ্ববিবেকের দৃষ্টি আকর্ষণ করা। কর্মসূচিটি নিয়ে আলোচনা হলেও তা এখন পর্যন্ত চূড়ান্ত করা হয়েছে কিনা তা জানি না। চট্টগ্রাম মহানগর বিএনপি সভাপতি ডা. শাহাদাৎ হোসেন এ প্রসঙ্গে বলেন, এখনো দিন-তারিখ চূড়ান্ত হয়নি। আলোচনা চলছে। তবে ‘ম্যাডাম’ চট্টগ্রাম এলে পথিমধ্যে সিটি নির্বাচন উপলক্ষে নারায়ণগঞ্জের কয়েকটি স্থানে পথসভা করে আসবেন বলেই মনে করি।

জানা গেছে, মিয়ানমারের রোহিঙ্গাদের ওপর গণহত্যা ও নির্যাতন ইস্যুকে সামনে রেখে বেগম খালেদা জিয়ার এ গণসংযোগ কর্মসূচি চট্টগ্রাম দিয়ে শুরু করার পরিকল্পনা নেওয়া হলেও সাম্প্রতিককালে এর মাধ্যমে এই প্রথম তিনি গণসংযোগে মাঠে নামছেন। আর এই গণসংযোগের মুখ্য উদ্দেশ্যই হলো— নতুন নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত বিএনপির দেওয়া প্রস্তাবনা ও নিরপেক্ষ সরকারের তত্ত্বাবধানে আগামী জাতীয় নির্বাচনের পক্ষে জনমত গঠন। এ লক্ষ্যে বিএনপি ইতিমধ্যেই দীর্ঘমেয়াদি পরিকল্পনা হাতে নিয়েছে।

এ পরিকল্পনার অংশ হিসেবে সারা দেশে বিভাগীয়সহ বিভিন্ন জেলা শহরে দল ও নাগরিক সমাজের ব্যানারে যৌথ কিংবা আলাদাভাবে ‘রাউন্ড টেবিল’ বৈঠকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে মতবিনিময় কার্যক্রম শুরু হয়েছে। অতি সম্প্রতি সিলেটে সেখানকার পেশাজীবীদের সমন্বয়ে মহানগর ও জেলা বিএনপির উদ্যোগে এ ধরনের একটি ‘রাউন্ড টেবিল’ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার এই ‘রাউন্ড-টেবিল’ বৈঠকের আয়োজনের কথা চট্টগ্রামে। যার দায়িত্বে চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাৎ হোসেন।

এরপর পর্যায়ক্রমে পাবনা, কুড়িগ্রাম, বরিশাল ও খুলনাসহ বিভিন্ন শহরে এ ধরনের ‘রাউন্ড-টেবিল’ বৈঠকের আয়োজন করা হবে। তার মধ্যে পাবনার দায়িত্বে বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শামছুর রহমান শিমুল বিশ্বাস, কুড়িগ্রামে দলের রংপুর বিভাগের সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু, বরিশালে বিএনপির যুগ্ম-মহাসচিব মজিবর রহমান সরোয়ার এবং খুলনার দায়িত্বে আছেন নজরুল ইসলাম মঞ্জু। সংশ্লিষ্ট অপর একটি সূত্র জানায়, রোহিঙ্গা নির্যাতনের ইস্যুটি সামনে চলে আসার কারণে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার এই গণসংযোগ কর্মসূচি চট্টগ্রাম থেকেই শুরু করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

গণসংযোগ কর্মসূচি হলেও মূলত রোডমার্চের আদলেই বিএনপি চেয়ারপারসনের এই সফরসূচি সাজানো হচ্ছে। নতুন ইসি গঠন ও আগামী জাতীয় নির্বাচনের পক্ষে জনমত গঠনসহ রোহিঙ্গা ইস্যুতেই মূলত বক্তব্য রাখবেন খালেদা জিয়া। এতে তিনি রোহিঙ্গাদের ওপর গণহত্যার প্রতিবাদের পাশাপাশি সরকারকে মিয়ানমার থেকে পানিতে ভেসে আসা অসহায় রোহিঙ্গাদের মানবিক কারণে আশ্রয়দান এবং এ সমস্যার সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের ওপর অনবরত চাপ সৃষ্টির আহ্বান জানাবেন। আগামী দুই থেকে তিন দিনের মধ্যেই খালেদা জিয়ার এই চট্টগ্রাম সফরের তারিখ চূড়ান্ত করার কথা রয়েছে।

ইতিমধ্যেই কুমিল্লা, ফেনী, নোয়াখালীসহ চট্টগ্রামে বিভাগের দলীয় নেতৃবৃন্দ এই সফর কর্মসূচিকে ঘিরে কয়েক দফা বৈঠক করেছেন বলে জানা গেছে। এ প্রসঙ্গে চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবু হাসেম বকর বলেন, এখনো ঢাকা থেকে এ ধরনের চূড়ান্ত কর্মসূচি পাইনি। তবে দলের চেয়ারপারসন চট্টগ্রাম এলে অবশ্যই পথসভা করেই আসবেন। আর চট্টগ্রামের মানুষও তাকে স্বাগত জানাতে সব সময়ই প্রস্তুত। তাছাড়া ‘ম্যাডাম’ এলে চট্টগ্রামে জনসভার আয়োজন তো এমনিতেই হবে। বিডি প্রতিদিন

ভিডিও নিউজ : ছেলেদের জীবনে কত কষ্ট!!না দেখলে বিশ্বাস হবার নয় দেখুন (ভিডিওতে)

Add Comment

Click here to post a comment