গুরুত্বপূর্ণ তথ্য বিজ্ঞান ও প্রযুক্তি লাইফ স্টাইল

ঘুম পাড়ানি মাসির বদলে এলো নতুন প্রযুক্তির মুখোশ – আর নয় অনিদ্রার ভয়!

সিব্বীর ওসমানীঃ  অজানাকে জানার, না দেখাকে দেখার আর যাবতীয় সমস্যা সমাধানের জন্য মানুষের কতই না ব্যকুলতা। আর ব্যকুল মানুষের প্রানান্তকর চেষ্টা প্রতিনিয়তই নতুন নতুন ফল বয়ে আনছে। বলতে গেলে প্রায় প্রতিদিনই তৈরী হচ্ছে এমন সব নতুন প্রযুক্তিগত পণ্য, যেগুলোর মাধ্যমে প্রায় প্রতিদিনই যেন মানুষের এককেটি নতুন বাসনা পূরণের ব্যবস্থা হচ্ছে। খুলে যাচ্ছে সমস্যা সমাধানের অপার সম্বাবনার দুয়ার। জুমবাংলা ‘স্বপ্ন দুয়ারে’ চোখ রেখে নিয়মিত জেনে নিন, এরকম স্বপ্ন পূরণের নব নব পণ্যের বিষয়ে। আজকে থাকছে – ‘গো টু স্লিপ’ বা নতুন প্রযুক্তির স্মার্ট মুখোশ, যা আপনাকে তাড়াতাড়ি ঘুম পাড়িয়ে দেবে।

অনিদ্রার সমস্যার তাদেরই হয়, যারা বিছানায় শোয়ার পড় মস্তিস্কের চঞ্চলতা থামাতে পারেনা। তাদের ভাবনায় নানা রকম মহাকাব্য রচনা করতে থাকে আর শরীর কিছুক্ষন পরপর এপাশ ওপাশ করেন। কোনো কোনো দিন এভাবে সারা রাত পার হয়ে যায়। ঘুম আসার জন্য মস্তিস্কের তরঙ্গ বেটা লেবেল থেকে কমিয়ে এনে আলফা লেবেলে আসা প্রয়োজন। কিন্তু যাদের ঘুমের সমস্যা আছে, তারা সাধারণত দুশ্চিন্তা বা অভ্যাসগত মস্তিস্ক চঞ্চলতার কারণে তা করতে পারে না। তাই তাদের ঘুমাতে সমস্যা হয় বা ঘুম আসতে দেরী হয়।

তাদের জন্য এই বিশেষ প্রযুক্তির মাস্ক বা মুখোশ বিশেষ কার্যকরী। এটা চোখে লাগিয়ে শুয়ে পড়লে, বাইরের আলো থেকে আপনার দৃষ্টি বিচ্ছিন্ন হয়ে পড়বে। আর মাস্কের ভিতরে বিশেষ ধরণের মোলায়েম আলো সুর্যাস্তের আভায় ভরিয়ে তুলবে আপনার দৃশ্যপট। আস্তে আস্তে আপনাকে ক্রমাগত মৃদু অন্ধকারের দিকে নিয়ে যাবে এটা। আর এর বিশেষ ধরণের সেন্সর আপনার মস্তিস্কের বাড়তি ক্রিয়াশীলতাকে কমিয়ে আপনাকে দ্রুত আলফা লেভেলে নিয়ে যাবে। আপনার মস্তিস্ক আপনা থেকেই চিন্তা করা থামিয়ে দেবে। ফলে অল্প কিছুক্ষেনের মধ্যে আপনি প্রশান্তিতে ঘুমিয়ে পড়বেন।

ডিলাক্স গো টু স্লিপ নামের এই স্মার্ট মুখোশটির মূল্য মাত্র ৪০ ডলার।

তথ্যসূত্র: www.glotosleep.com, brightside.com