বিজ্ঞান ও প্রযুক্তি

গাছের টব থেকেই মোবাইল চার্জ!

বারান্দা কিংবা টেবিলের উপরে শখ করে টবে গাছ লাগিয়ে থাকেন অনেকেই। তারা হয়তো জানেন না, এই টব থেকেই চাইলে প্রয়োজনীয় ডিভাইস অথবা মোবাইল ফোনকে চার্জ করে নিতে পারবেন। কথাটি শুনে অনেকেই হয়তো অবাক হবেন। কিন্তু এটা আসলেই সত্যি।

সম্প্রতি বায়োলাইট সিস্টেমে গাছ লাগানো টব থেকে ব্যাটারি চার্জ করার এই প্রযুক্তি আবিস্কার করেছে ইউরোপের একটি স্টার্টআপ কোম্পানি। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তাদের আবিস্কৃত এই প্রযুক্তির মাধ্যমে টবের নিচে থাকা ইউএসবি পোর্টে ক্যাবল লাগিয়ে মোবাইল ফোন চার্জ দেয়া যাবে।

প্রতিষ্ঠানটি আরো জানিয়েছে, এই বায়োলাইট সিস্টেম ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারের মতোই ইউএসবি চার্জিং সুবিধা দেবে। একটি ছোট গাছের টব থেকে ২৪ ঘণ্টায় অন্তত ৩ বার একটি স্মার্টফোন বা ট্যাবলেট ফুল চার্জ দেয়া যাবে বলেও জানিয়েছে তারা।

দেখা গেছে, ফটোসিন্থেসিস বা সালোকসংশ্লেষক প্রক্রিয়ার মাধ্যমে উদ্ভিদ তার খাদ্য উৎপাদন করে থাকে। এই প্রক্রিয়ার ফলে উদ্ভিদ অনেক ধরনের বায়োলজিক্যাল ইলিমেন্ট শেকড়ের সাহায্যে ছেড়ে দেয়। বায়োলাইট সিস্টেমে টবের নিচে একটি চেম্বার থাকে, যেখানে অ্যানোড, ক্যাথোড, মাইক্রো-অর্গানিজম, বায়ো মলিকিউলস এবং বায়োলজিক্যাল ন্যানো ওয়্যারস আছে।

এরপর সালোকসংশ্লেষণ যখন বায়ো মলিউকিউলসগুলো বায়ো ইলিমেন্টগুলো ওপর ছড়িয়ে পড়ে তখন ওই সিস্টেমকে আকর্ষণ করে। এতে বিক্রিয়ার মাধ্যমে ইলেকট্রোন তৈরি হয়। যার ফলে অ্যানোড এবং ক্যাথোডের মাধ্যমে ইউএসবি পোর্টে প্রায় ৫ ভোল্টের বিদ্যুৎ উৎপন্ন হয়। ফলে কোন প্রকার ঝামেলা ছাড়াই ইউএসবি পোর্ট থেকে ক্যাবলের মাধ্যমে গাছের টব থেকে চার্জ দেয়া সম্ভব হয়।

ভিডিওঃ সাহসী পাইলটের দুঃসাহসিক কান্ড! চাকা বের না হওয়ায় কিভাবে চেয়ারের উপর ল্যান্ড করল বিমানটি দেখুন (ভিডিও)

Add Comment

Click here to post a comment