খেলা-ধুলা

গম্ভীর ক্রিকেট থেকে নির্বাসিত কেন?

ভারতীয় জাতীয় ক্রিকেট দলের সাবেক ওপেনার গৌতম গম্ভীর মাঠের আচরণের জন্য বরাবরই সমালোচিত হয়ে থাকেন। রগচটা আচরণের জন্য এর আগে অনেকবারই সমস্যায় পড়েছেন তিনি।

আইপিএল হোক বা জাতীয় দল— গম্ভীরের আচরণ বারে বারেই তাকে সমস্যার মুখে ফেলেছে। ঘরোয়া ক্রিকেটেও এই আচরণগত ঘটনার জন্য এবার নির্বাসিত হতে হল!

কোচ কেপি ভাস্করের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়ে জড়ানোর জন্য গৌতম গম্ভীরকে আসন্ন মৌসুমের ৪টি প্রথম শ্রেণির ম্যাচে নির্বাসিত করল দিল্লি ক্রিকেট অ্যাসোসিয়েশন! জানা গেছে, দিল্লি ক্রিকেট অ্যাসোসিয়েশনের টিম ওড়িশাতে থাকার সময় এই ঘটনাটি ঘটে। সেই সময় গৌতম গম্ভীর ও কেপি ভাস্করের মধ্যে কথা কাটাকাটি হয়।  গম্ভীরের বিরুদ্ধে ডিডিসিএয়ে লিখিত অভিযোগ করেন ভাস্কর।

অভিযোগ তদন্তে ৪ সদস্যের কমিটি গঠন করা হয়েছিল।  ডিডিসিএ নিযুক্ত সেই কমিটিতে ছিলেন বিচারপতি বিক্রমজিৎ সিং, রাজেন্দ্র রাঠৌর, সাবেক ক্রিকেটার মদনলাল এবং আইনজীবী সোনি সেন। অভিযোগের বিষয়ে ১০ মার্চ দুজনের সঙ্গে দেখা করেন তদন্ত কমিটির বিচারপরতি বিক্রমজিৎ সিং। এরপর তদন্ত রিপোর্টে জানা গেছে, গম্ভীরের আচরণ মোটেও খেলোয়াড়সুলভ ছিল না।

বিক্রমজিৎ সিং বলেছেন, “পুরো ব্যাপারটা দেখে কমিটির সদস্যদের মনে হয়েছে, কোচ ভাস্করের প্রতি গম্ভীরের এই আচরণ মোটেও সন্তোষজনক নয়। এবং তাকে হেয় করার জন্যই এমনটা করা হয়েছে। এটা খুব গুরতর একটা বিষয়, যা কখনই মেনে নেওয়া যায় না। এমন ব্যবহারের জন্য অবশ্যই এমন শাস্তি হওয়া উচিত, যাতে ভবিষ্যতে যেন এমন অপ্রীতিকর না পরিস্থিতি তৈরি হয়। “