লাইফ স্টাইল স্বাস্থ্য

গবেষকরা বলছে বরবটি ক্যান্সারের প্রতিষেধক হিসেবে কাজ করে!

রেহেনা আক্তার রেখা: প্রতিদিন আমরা অনেক প্রকার খাবার খেয়ে থাকি। ‍সব খাবার কি আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী? মোটই না, অনেক খাবার আছে যা আমাদের স্বাস্থ্যর জন্য অনেক ক্ষতিকর। তাই খাবারের সঠিক মেনু নির্বাচন করা উচিত। আপনি প্রতিদিন চাইলে খাবারের তালিকায সবজি রাখতে পারেন।

কারণ সাধারণত যে কোন ধরণের সবজি শরীরের জন্য খুবই উপকারী। তবে বরবটির কথা একে বারে আলাদা। আপানি চাইলে খাবারের তালিকায় প্রতিদিন এই বরবটিকে রাখতে পারেন কারণ এই বরবটির অনেক গুণাগুণ রয়েছে। আজকে জুমবাংলার পাঠকদের জন্য রয়েছে এই উপকারী বরবটির গুণাগুণ নিয়ে ছোট্ট একটি আয়োজন। আসুন জেনে নেই।

১। বরবটি ক্যান্সারের ঝুঁকি কমায়: বরবটিতে ফ্ল্যাভোনয়েড নামে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এর দুটি উপাদান ক্যাম্পফেরল ও কুয়ারসেটিন ক্যান্সার হওয়ার সম্ভাবনা একেবারেই কমিয়ে আনে। অস্ট্রেলিয়ার ডেকিন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, এই দুই উপাদান ক্যান্সার কোষের বৃদ্ধি রোধে চমৎকার কাজ করে।

২। হার্টের সুরক্ষা নিশ্চিত করে বরবটি: বরবটিতে প্রচুর উপকারী আঁশ থাকায় তা শরীরের ক্ষতিকর কলেস্টেরলের পরিমাণ কমিয়ে দেয়। ফলে হার্টের সুরক্ষা নিশ্চিত হয়।

৩।বরবটি চর্বি কমাতে সাহায্য করে: বরবটিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শরীর থেকে দূষিত যৌগগুলোকে বের করে দেয়। ফলে সহজে শরীরে চর্বি জমতে পারে না। এছাড়া কম ক্যালরিযুক্ত খাদ্য ও ফ্যাট-কলেস্টেরল না থাকায় এটি পেট ভরে খাওয়াও যায়। এতে করে ক্ষুধাভাব কম হয়।

৪।আয়রনের ঘাটতি মেটায় বরবটি:  ভিটামিন সি শরীরের জন্য প্রয়োজনীয় আয়রন পরিশোষণে ভূমিকা রাখে। সালাদে কাঁচা বরবটি খেলে তা থেকে প্রচুর ভিটামিন সি পাওয়া যায়। তাছাড়া বরবটিতেও রয়েছে যথেষ্ট পরিমাণ আয়রন। যা আপনার শরীরের আয়রনের ঘাটতি পূরণে সাহায্য

৫। ডায়বেটিস থেকে রক্ষা করে বরবটি: ডায়াবেটিসের হাত থেকে রক্ষা করতেও ভূমিকা রাখে বরবটি। একইসঙ্গে চুল পড়ে যাওয়া ঠেকাতেও ভূমিকা রয়েছে। এছাড়া আরো অনেক গুণগুণা রয়েছে এই বরবটির। আপনি চাইলে প্রতিদিন খাদ্য তালিকায় বরবটি রাখতে পারেন। একদিকে তৃপ্তি নিয়ে খাওয়াও হবে অন্যদিকে শরীরের নানা রোগের প্রতিষেধক হিসেবে কাজে লাগবে।