খেলা-ধুলা

খেলা শুরুর আগেই আগেই ভারত-পাকিস্তান ম্যাচের ফলাফল ঘোষণা!

চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে আজ (রবিবার) ক্রিকেটীয় যুদ্ধে নামবে ভারত-পাকিস্তান। ভারত যেমন আইসিসি টুর্নামেন্টে পাকিস্তানকে হারানোর ট্র্যাডিশন জারি রাখতে চায়।  অন্যদিকে, পাকিস্তানও গ্রুপ পর্বের হারের প্রতিশোধ নিয়ে বদলা নিয়ে মরিয়া।

আজকের ফাইনাল ম্যাচটিতে কে জিতবে? ক্রিকেট সম্পর্কে ওয়াকিবহাল মহল মনে করছে, নির্দিষ্ট দিন যে দল ভালো খেলবে, সেই দলই ফাইনাল জিতবে। কিন্তু নামকরা জ্যোতিষী গ্রিনস্টোন লোবো জানিয়ে দিয়েছেন, পাকিস্তান যতই চ্যালেঞ্জ ছুঁড়ে দিক না কেন, চ্যাম্পিয়ন্স ট্রফি ঘরে তুলবে ভারতই।  কেন জিতবে বিরাট কোহলির ভারত?

একটি ওয়েবসাইটে লোবো লিখেছেন, ‘‘কুষ্ঠি অনুযায়ী, কোহলির ইউরেনাস, মঙ্গল-সহ বিভিন্ন গ্রহ ভালো জায়গায় রয়েছে। এ সবের অর্থই হল অধিনায়ক হিসেবে দুর্দান্ত কোহলি।’’ এছাড়াও আরও একটি কারণে ভারত চ্যাম্পিয়ন হতে পারে। আইপিএল-এ একদমই ভাল পারফরম্যান্স করতে পারেননি ভারত অধিনায়ক।

লোবোর বক্তব্য অনুযায়ী, এতে শাপে বর হয়েছে। আইপিএল-এ কোহলির ভাগ্য খারাপ হওয়ায় চ্যাম্পিয়ন্স ট্রফিতে লাভবান হবে ভারতীয় দলই। কারণ আইপিএল-এর মতো টুর্নামেন্টে সাফল্য পেলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে হয়তো সফল হত না কোহলির ভারত। যেহেতু আইপিএল-এ ব্যর্থ হয়েছেন ভারত অধিনায়ক, তাই চ্যাম্পিয়ন্স ট্রফিতে সাফল্য পাওয়ার সম্ভাবনা প্রবল।

শুধু কোহলি নন, জাতীয় দলের কোচ অনিল কুম্বলের গ্রহ-নক্ষত্রের অবস্থানও বেশ ভালো। আর সেই কারণেই ভারতের জেতার প্রবল সম্ভাবনা।  কিন্তু পাকিস্তান জিততে পারবে না কেন? লোবোর বক্তব্য অনুযায়ী, উমর আকমলের না থাকাটাই আসল কারণ। সরফরাজ আহমেদ বড় টুর্নামেন্ট জেতার ক্ষমতা ধরেন। কিন্তু ভারতের সঙ্গে এই যাত্রায় এঁটে উঠতে পারবেন না তিনি। লোবোর ভবিষ্যদ্বাণী অনুযায়ী, সরফরাজ ইংল্যান্ডকে হারিয়ে ভারতের কাজ অনেকটাই সহজ করে দিয়েছেন। ইংল্যান্ড ফাইনালে উঠলে সমস্যায় পড়তে হতো ভারতকেই। কিন্তু পাকিস্তান ফাইনালে পৌঁছনোয় ভারতের কাজ হয়ে গিয়েছে অনেক সহজ। শাদাব খানের মতো তরুণ ক্রিকেটারের উপস্থিতিও কিন্তু ভোগাবে পাকিস্তানকে। এমনটাই বলেছেন লোবো।