খেলা-ধুলা

খেলবেন চার ম্যাচ; বরাদ্দ সাড়ে তিন কোটি!!তিনি যে গেইল!

1478253863নিলামের বদলে ‘প্লেয়ার্স ড্রাফট’ চালু হওয়ার পর থেকে এই শিরোনামটা লুকিয়েই থাকছে—কে হচ্ছেন এবার বিপিএলের সবচেয়ে দামি ক্রিকেটার!

কাগজ-কলম বলবে, এককভাবে এবার বিপিএলে কোনো খেলোয়াড়ের ‘সবচেয়ে দামী’ খেলোয়াড় হওয়ার সুযোগ নেই। কারণ, দেশি-বিদেশি খেলোয়াড়কে বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করে দাম নির্ধারণ করে দেয়া হয়েছে। ফলে একই দামে অনেক খেলোয়াড় বিক্রি হওয়ার কথা। বিপিএল গভর্নিং কাউন্সিলের হিসেবে সবচেয়ে দামী সাকিব আল হাসান। এরপর বাকী আইকনদের দাম।

তবে প্লেয়ারস ড্রাফট বা খেলোয়াড় বণ্টন অনুষ্ঠানের বাইরে বিভিন্ন দল যার যার মতো করে সর্বোচ্চ দামের সীমা পার করেই কিনেছে বিদেশি তারকা খেলোয়াড়; কিন্তু সেই দামটার জানাজানি আটকে থাকছে খেলোয়াড়, দল এবং বড় জোর বিপিএল গভর্নিং কাউন্সিলের ভেতর। ফলে প্রকাশ্যে আমরা জানতে পারছি না যে, কে এবার আসর থেকে সবচেয়ে বেশি টাকা বা ডলার নিয়ে বাড়ি ফিরবেন। তারপরও জানার একটা চেষ্টা করা গেলো।

বিভিন্ন দল, বিপিএল কর্তৃপক্ষ থেকে শুরু করে বিভিন্ন দলের সাথে জড়িত দুই-এক জন কর্মকর্তার সাথে কথা বলে আভাস পাওয়া গেলো, কোন তারকার দাম কতো। আর এসব সূত্রের আভাসে একটা ব্যাপার পরিষ্কার যে, ম্যাচ প্রতি পারিশ্রমিকের হিসাবে এই মুহূর্তে বিশ্বের অন্যতম আকর্ষণীয় ব্যাটসম্যান ক্রিস গেইলের আশেপাশে কেউ নেই। গতবারের মতো এবারও তিনি সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া ক্রিকেটার বিপিএলের।

যতদূর জানা গেলো, চিটাগং ভাইকিংসের হয়ে চার ম্যাচ খেলতে ক্রিস গেইল বাংলাদেশী টাকায় প্রায় সাড়ে তিন কোটি টাকা পাবেন।

গেইলের সাথে হাড্ডাহাড্ডি লড়াই করবেন তার স্বদেশী আন্দ্রে রাসেল। রাসেলের অবশ্য ম্যাচপ্রতি আয় কম। যতদূর জানা গেলো, ঢাকা ডিনামাইটসে তিনি ম্যাচপ্রতি ২২ হাজার ডলারে খেলতে আসছেন। তার মানে পুরো টূর্নামেন্ট খেললে রাসেলের আয় দাড়াবে প্রায় আড়াই কোটি টাকা।

বড় অংকের টাকা পাচ্ছেন পাকিস্তানের শহীদ আফ্রিদিও। তিনি পাচ্ছেন ১ কোটি ৬০ লাখ টাকা।

মজার তথ্য হলো, সবচেয়ে দামি ক্রিকেটার এখনও এদের টপকে আরেক জন হয়ে যেতে পারেন। দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। তিনি চার-পাচটি ম্যাচ খেলতে আসতে পারেন। একাধিক দল তার সাথে আলাপ চালিয়ে যাচ্ছে। এখন অবদি প্রতি ম্যাচে ডি ভিলিয়ার্সের দর উঠেছে ১ লাখ ডলার। মানে ৮০ লাখ টাকা। সে ক্ষেত্রে পাচটি ম্যাচ তিনি খেললে দর উঠে যাবে প্রায় চার কোটি টাকা!

তবে বলে রাখা ভালো, যেহেতু কোনো দল আনুষ্ঠানিক কোনো বিবৃতি দিচ্ছে না, তাই এসব হিসেব একেবারেই অফিশিয়াল নয়।

ভিডিও নিউজ : ‘দেশ যাচ্ছে রসাতলে, আর নাচছেন প্রেসিডেন্ট’ (ভিডিও)

Add Comment

Click here to post a comment