Advertisements
খেলা-ধুলা

‘ক্রিকেট নয় ভারতের হকিতে মনোযোগ দেওয়া উচিত’

পিচের দোষ নয়, খারাপ খেলাই হারিয়েছে ভারতকে। পাকিস্তানের কাছে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হারের দায় এভাবেই স্বীকার করে নিয়েছেন ক্যাপ্টেন বিরাট কোহলি। কিন্তু ভারতবাসীর মন যেন এখনও মানছে না। রাতভর কোথাও ভেঙেছে টেলিভিশন, কোথাও পুড়েছে পোস্টার।

বিক্ষোভের আশঙ্কায় ক্রিকেটারদের বাড়ির সামনে বেড়েছে নিরাপত্তা। দেশের এই হারের কটাক্ষ এবার শুনতে হল এক বিদেশির কাছ থেকে। পাকিস্তানের কাছে হারের জন্য বিরাট বাহিনীকে ব্যঙ্গ করতে ছাড়লেন না প্রাক্তন ব্রিটিশ ক্রিকেটার মাইকেল ভন। ভারতীয় টিমকে কটাক্ষ করে ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটসম্যান লিখেছেন, ক্রিকেটকে বাদ দিয়ে ভারতের হকি খেলাতেই সীমাবদ্ধ থাকা উচিত।

টিম ইন্ডিয়ার বিপর্যয়ের দিনেই সাফল্য পেয়েছে ভারতীয় হকি দল। বিশ্ব হকি লিগের সেমিফাইনালে ৭-১ গোলে পাকিস্তানকে উড়িয়ে দিয়ে ফাইনালের টিকিট পাকা করেছে ভারত। নিজেদের এই জয় সীমান্তে শহিদদের উৎসর্গ করেছেন হরমনপ্রীত সিং, সুনীলরা। সেই প্রসঙ্গ তুলে এনেই এদিন বিরাট বাহিনীর সমালোচনা করেন ভন।

ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক এই টুইটের পরই মন্তব্য পালটা মন্তব্যের ঝড় ওঠে সোশ্যাল মিডিয়ায়। অনেকেই তাঁকে মনে করিয়ে দিয়েছেন, ফেভারিট ইংল্যান্ডকে দুরমুশ করেই ফাইনালে উঠেছিল পাকিস্তান। সেই হারের পর ভারতের হার নিয়ে কটাক্ষ করা কি তাঁকে মানায়?

খেলায় জেতা যেমন থাকবে, তেমন হারও থাকবে। সেখানে ভনের এমন মন্তব্য করার অধিকার নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। অনেকে আবার পাল্টা প্রশ্ন তুলেছেন তাহলে ইংল্যান্ডের কী খেলা উচিত? যেখানে এতদিন ধরে ক্রিকেট খেলার পরও ইংল্যান্ড ক্রিকেট দলের ঝুলিতে একটাও চ্যাম্পিয়ন্স ট্রফি নেই।-সংবাদ প্রতিদিন

Advertisements