বিজ্ঞান ও প্রযুক্তি

ক্যামেরায় স্ন্যাপচ্যাট বা প্রিজমার মতো ফিল্টার আনছে ফেসবুক?

1aনতুন গবেষণা শুরু করেছে বিশ্বের সর্ববৃহৎ সোশাল মিডিয়া ফেসবুক। তারা নতুন এক ক্যামেরা ফিচার নিয়ে কাজ করছে। এটি দিয়ে ব্যবহারকারীরা সেলফিতে নানা কাজ করতে পারবেন। স্ন্যাপচ্যাটে যেমন মাস্ক, জিওফিল্টার বা প্রিজমার মতো ফিল্টার ব্যবহারের সুযোগ থাকবে তাতে। ব্যবহারকারীরা তাদের কারুকাজখচিত সেলফি সরাসরি মেসেজের মাধ্যমে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে পারবেন। আর স্ন্যাপচ্যাটের মতো ছবিগুলো ২৪ ঘণ্টা পর হারিয়েও যাবে। টেক ক্রাঞ্চ এক প্রতিবেদনে জানায়, নতুন ক্যামেরাটি নিয়ে বর্তমান আয়ারল্যান্ডে পরীক্ষা চালাচ্ছে ফেসবুক। গ্লোবালি এটি ছাড়ার আগে আরো অনেকভাবে পরীক্ষা করা হবে।

স্ন্যাপচ্যাট বা প্রিজমার বাইরে গিয়ে ফেসবুকের নিজস্ব উদ্ভাবনী কিছু থাকতে হবে। এটা হতে পারে রিঅ্যাকটিভ ফিল্টার। আপনার ছবিটি পাতায় সজ্জিত থাকবে যেখানে আপনি হয়ত হাত নাড়াবেন বন্ধুদের উদ্দেশ্যে। কিংবা ছবিতে কালার প্যাটার্ন থাকবে যা আপনার নড়াচড়ায় এলোমেলো হয়ে যাবে। নিউজ ফিড থেকে খুব সহজেই রাইট সুইপের মাধ্যমে ক্যামেরায় যাওয়া যাবে। এরপর নিচের দিকে সুইপ করার মাধ্যমে বিভিন্ন ফিল্টার বেছে নেওয়া সম্ভব। প্রতিবেদনে বলা হয়, সম্ভবত প্রিজমা থেকে অনুপ্রেরণা পেয়েছে ফেসবুক। প্রিজমার ফিল্টারের মাধ্যমে যেকোনো ছবি ও ভিডিও যেকোনো শিল্পকর্মে রূপ নেয়।

এর আগেও এক প্রতিবেদনে বলা হয়, ফেসবুক স্ন্যাপচ্যাটের মতো এক নতুন ফিচার নিয়ে গবেষণা চালাচ্ছে। ফেসবুক মেসেঞ্জার অ্যাপের জন্য এসব গবেষণা চালাচ্ছে। মেসেঞ্জার ডে ফিচার অনেকটা স্ন্যাপচ্যাট স্টোরিসের মতোই। এর মাধ্যমে মেসেঞ্জারে ছবি বা ছবিতে টেক্সট বা ছোট ভিডিও যোগ করা যায়।

ফেসবুক তার অ্যাপগুলোর সঙ্গে ব্যবহারকারীদের আরো বেশি অন্তরঙ্গ করতে গবেষণা চালিয়েই যাচ্ছে। নতুন নতুন ফিচার যোগ হচ্ছে একের পর এক। বর্তমানে ফেসবুক মেজেঞ্জার এন্ড-টু-এন্ড কনভারসেশনের সুবিধা দিচ্ছে। তবে এটা অপশনাল। ব্যবহারকারী আলাদাভাবে বেছে বেছে গোপন কনভারসেশন চালানোর ব্যবস্থাও দিয়েছে ফেসবুক।

ভিডিওঃ দুই বউয়ের রাস্তায় ভয়ঙ্কর মারামারি; দেখুন ভিডিওতে



আজকের জনপ্রিয় খবরঃ

গুরুত্বপূর্ণ অ্যাপ:

  1. বুখারী শরীফ Android App: Download করে প্রতিদিন ২টি হাদিস পড়ুন।
  2. পুলিশ ও RAB এর ফোন নম্বর অ্যাপটি ডাউনলোড করে আপনার ফোনে সংগ্রহ করে রাখুন।
  3. প্রতিদিন আজকের দিনের ইতিহাস পড়ুন Android App থেকে। Download করুন

Add Comment

Click here to post a comment