খেলা-ধুলা

কোহলির আয় সবাইকে চমকে দেবে

টাকার অঙ্ক লাফিয়ে লাফিয়ে বাড়ছে বিরাট কোহলির সংসারে। ক্রিকেটটা খুবই ভাল খেলেন তিনি। কিন্তু শুধু ক্রিকেট খেলে বিরাট যা আয় করেন, তার প্রায় ১০০ গুণ টাকা বেশি আয় করেন বিভিন্ন অ্যাম্বাসেডর থেকে।

গত বছর অবধি বিরাট যে কোনও কোম্পানির অ্যাম্বাসেডরের জন্য দিনপ্রতি নিতেন ২.৫ কোটি থেকে ৪ কোটি রুপি। তা সেটা শ্যুটিংয়ের জন্য ফ্লোরে যাওয়া হোক বা কোনও প্রোমোশানমূলক অনুষ্ঠানে যাওয়া হোক এটাই ছিল তাঁর রেট। সেটা এই বছর এক ধাক্কায় বেড়ে গেছে। আর এক-আধ টাকা নয়, সেটা বেড়ে হয়েছে দিন প্রতি ৪.৫ কোটি থেকে ৫ কোটি রুপি। যদি এতেই চক্ষু চড়কগাছ করে ফেলেন তাহলে বলব অবাক হওয়ার এখনও অনেক বাকি আছে।

এই মুহূর্তে কোহলি ১৭ টি ব্র্যান্ড এনডর্স করেন। যার মধ্যে রয়েছে অডি, এমআরএফ, টিস, জিওনি, পুমা, বুস্ট, কোলগেটের মত ব্র্যান্ড। এর মধ্যে শুধু পুমা ও এমআরএফের থেকেই তাঁর চুক্তিভিত্তিক আয় ১০০ কোটি টাকার।

ভারতের বাজারের ইয়ুথ আইকন গত বছরের আয়ের ভিত্তিতে ফোর্বস ম্যাগাজিনের ধণীতম ব্যক্তিদের তালিকার ৮৯ নম্বরে জায়গা করে নিয়েছিলেন কোহলি। তাঁর আয়ের পরিমাণ ছিল ২২ মিলিয়ন ডলার যা ভারতীয় মুদ্রায় ১৪১ কোটি রুপি। তবে এর থেকে ক্রিকেট খেলে আয় ছিল মাত্র ৩ মিলিয়ন ডলার। বাকিটা পুরোটাই বিজ্ঞাপনী দুনিয়া থেকে ছিল ক্যাপ্টেন কোহলির আয়।

ভারতীয় বাজারে ক্রিকেটাররা সবসময়েই বিপণনের চেনা মুখ। তবে ব্যাটন ঘোরে হাতে হাতে। শচীন-ধোনি হয়ে এখন তা বিরাট কোহলির হাতে। সাফল্যের সঙ্গে দৌড়চ্ছেন তিনি। এই দৌড় তাঁকে আরও কতদূর নিয়ে যায় তা দেখার জন্য আগ্রহী জনতার অভাব নেই।